সিলেটের কানাইঘাট উপজেলার প্রত্যন্ত গ্রাম চতুলবাজার। ১৯১৪ সালে সেখানে প্রতিষ্ঠিত হয়েছিল দুর্গাপুর হাইস্কুল অ্যান্ড কলেজ। গতকাল সোমবার ছিল এ বিদ্যাপীঠের শতবর্ষপূর্তি উৎসব।

   অনুষ্ঠানের শুরুতেই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষার্থীদের সঙ্গে কুশল বিনিময় করেন। পরে মন্ত্রী বলেন, ‘শিক্ষাব্যবস্থায় গ্রাম আর শহর বলে কোনো পার্থক্য থাকবে না। এ লক্ষ্যেই আমরা কাজ করছি।’

শতবর্ষপূর্তি উৎসব উপলক্ষে গতকাল বেলা ১১টায় আলোচনা শুরু হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে নুরুল ইসলাম নাহিদ ২০-দলীয় জোটের ডাকা হরতাল, টানা অবরোধ কর্মসূচি প্রত্যাহারের জন্য বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কাছে অনুরোধ জানান। তিনি বলেন, শিক্ষার্থীরা কোনো দলমতের বিশ্বাসী নয়। তারা দেশ ও জাতির ভবিষ্যৎ। তাদের স্বার্থ বিবেচনায় নিয়ে হরতাল-অবরোধ প্রত্যাহার করে নেওয়া উচিত।

অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্য দেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আমিনুল হক ভূইয়া। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সাংসদ সেলিম উদ্দিন, সিলেট শিক্ষা বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এ কে এম গোলাম কিবরিয়া তাপাদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তারেক মোহাম্মদ জাকারিয়া, মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান, কানাইঘাট পৌরসভার মেয়র লুৎফুর রহমান প্রমুখ।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির উপদেষ্টা নূরউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বর্তমান ও প্রাক্তন মিলিয়ে হাজারো শিক্ষার্থী অংশ নেন। আলোচনা সভা শেষে মন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠানের একটি একাডেমিক ভবনের দ্বিতীয় তলার নির্মাণকাজের উদ্বোধন করেন। পরে বেলা দুইটায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।

বিজ্ঞাপন
রাজনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন