default-image

বিগত ১০ বছরে প্রতিষ্ঠালগ্নের নীতিতে ফিরে যাওয়া বাংলাদেশের বর্তমান উন্নয়নে সহায়তা করেছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধুর দৌহিত্র এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। রোববার পলিসি ম্যাগাজিন হোয়াইটবোর্ডের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এই ম্যাগাজিনের প্রধান সম্পাদকের দায়িত্বে থাকা রাদওয়ান মুজিব জানান, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘সবাইকে নিয়ে চলো’ নীতি বঙ্গবন্ধুই প্রথম গ্রহণ করেছিলেন।
সিআরআইয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সদ্য শুরু হওয়া হোয়াইটবোর্ড নীতিনির্ধারক ও তরুণদের জন্য বস্তুনিষ্ঠ ও স্পষ্ট বার্তা দেবে বলে জানিয়েছেন ম্যাগাজিনটির প্রধান সম্পাদক রাদওয়ান মুজিব সিদ্দিক। হোয়াইটবোর্ডের মাধ্যমে বাংলাদেশের সবচেয়ে মেধাবীদের জন্য একটি অবস্থান তৈরি করছে হোয়াইটবোর্ড। পাশাপাশি বিদেশে থেকে বাংলাদেশের জন্য কাজ করে যাওয়া মানুষগুলোর জন্যও ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলার কাজ করে যাবে হোয়াইটবোর্ড।

বিজ্ঞাপন

উদ্বোধনী অনুষ্ঠানে হোয়াইবোর্ডের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে আলোচনা করেন রাদওয়ান মুজিব সিদ্দিক। বাংলাদেশ আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এই ম্যাগাজিনের মাধ্যমে বাংলাদেশের নীতিনির্ধারণী বিষয়ে বিস্তর পর্যালোচনা করবে।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও সমাজবিজ্ঞান বিভাগের সামিয়া হকের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ম্যাগাজিনের সহসম্পাদক সৈয়দ মফিজ কামাল। সম্পাদকীয় উপদেষ্টা বোর্ডের সদস্য সামিয়া হক।

বিজ্ঞাপন

ম্যাগাজিনের প্রথম সংখ্যায় প্রখ্যাত অর্থনীতিবিদ রেহমান সোবহান, মানবাধিকারকর্মী জুলিয়ান ফ্রান্সিস এবং সাংবাদিক সৈয়দ বদরুল আহসান, অধ্যাপক শামস রহমান এবং রাষ্ট্রবিজ্ঞানী রওনক হাসানের মতো মানুষের লেখা স্থান পেয়েছে।
এক সাক্ষাৎকারে সৈয়দ বদরুল আহসান বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) নিয়ে তৈরি হওয়া ভুল ধারণাগুলোর ওপর আলোকপাত করেন।
সিআরআইয়ের প্রকাশনা কার্যক্রমের ব্যতিক্রমী এমন আরেকটি উদাহরণ গ্রাফিক নভেল ‘মুজিব’। যেখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো মহান নেতাকে নিয়ে প্রথমবারের মতো কমিক স্টাইলে বর্ণনা দেওয়া হয়েছে।
হোয়াইটবোর্ডের পরবর্তী সংখ্যায় জাতীয় নীতিনির্ধারকদের জন্য গুরুত্বপূর্ণ বিষয় স্থান পাবে। যেখানে ভিন্ন দৃষ্টিকোণ থেকে বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।
ওয়েবিনারে রাদওয়ান মুজিব সিদ্দিক জানান, হোয়াইটবোর্ডের পরবর্তী সংখ্যায় কোভিড-১৯ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর নিয়ে আলোচনা থাকবে।

মন্তব্য পড়ুন 0