বৈঠকে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি প্রথম আলোকে বলেন, এই সরকারের অধীনে নির্বাচনে যাব না, এ বিষয়ে বৈঠকে সবাই একমত হয়েছে। এখন নিরপেক্ষ সরকারের দাবি আদায়ে আন্দোলনের কর্মসূচি ঠিক করা হবে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি প্রথম আলোকে বলেন, সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার লক্ষ্যে এই মঞ্চ কাজ করবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ভাসানী অনুসারী পরিষদের ডা. জাফরুল্লাহ চৌধুরী; জেএসডির সভাপতি আ স ম আবদুর রব; বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক; গণ অধিকার পরিষদের রেজা কিবরিয়া, নুরুল হক নুর; রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম প্রমুখ।

বৈঠকে উপস্থিত নেতারা মনে করেন, বর্তমান সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। এ ক্ষেত্রে সরকারের পদত্যাগ এবং একটি অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে সুষ্ঠু অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ নিশ্চিত করা জরুরি। এর জন্য সরকারবিরোধী দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলন গড়ে তোলা দরকার। এই বিষয়ে কর্মসূচি ঠিক করতে আগামী দিনেও বৈঠক করার সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

রাজনীতি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন