সরকার কূটনৈতিক প্রক্রিয়ায় রোহিঙ্গা সমস্যার সমাধান চায়: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ
ফাইল ছবি

সরকার  কূটনৈতিক প্রক্রিয়ায় রোহিঙ্গা সমস্যার সমাধান চায় বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর সিআরবি শিরীষতলায় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তথ্যমন্ত্রী। মুজিব বর্ষ উপলক্ষে ‘তিলোত্তমা চট্টগ্রাম’ আয়োজিত বৃক্ষরোপণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন।

রোহিঙ্গা সমস্যা নিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সমালোচনার জবাবে তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিয়েছিলেন। সেখানে যে বর্বরতা চলছিল, সেই বর্বরতার হাত থেকে লাখ লাখ রোহিঙ্গা রক্ষা পেয়েছে।

মন্ত্রী আরও বলেন, ১৯৯১ সাল থেকে বিএনপি দুই দফায় ১০ বছর ক্ষমতায় ছিল। ওই সময় অনেক রোহিঙ্গা এসেছে।

হাছান মাহমুদ বলেন, ‘সরকার কোনো যুদ্ধবিগ্রহের মাধ্যমে নয়, কূটনৈতিক চাপ প্রয়োগ করে, আন্তর্জাতিক মহল থেকে চাপের মাধ্যমে, আন্তর্জাতিক আদালতের মাধ্যমে এই সমস্যার সমাধান করতে চায়। আমরা সে পথেই হাঁটছি।’

তথ্যমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক আদালত থেকে মিয়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিয়ে যাওয়ার জন্য বলা হয়েছে। মিয়ানমারকে তিরস্কারের মতোই করা হয়েছে। এটি বাংলাদেশেরই কূটনৈতিক তৎপরতার সফলতা।’

তিলোত্তমা চট্টগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক সাহেলা আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, সিএমপির উপপুলিশ কমিশনার বিজয় বসাক, সাংবাদিক ওসমান গণি মনসুর, চট্টগ্রামের প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, এলভিয়ন গ্রুপের চেয়ারম্যান রইস উদ্দিন, শিল্পপতি এস এম আবু তৈয়ব, শামসুদ্দিন সিদ্দিকী, কবি রাশেদ রউফ প্রমুখ।