আইনমন্ত্রী আনিসুল হক
ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আগামী ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশে খালেদা জিয়া গেলে তাঁর দরখাস্তের লেখা মিথ্যা প্রমাণিত হবে। বৃহস্পতিবার রাতে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির বীর মুক্তিযোদ্ধা সেলিম ওসমান বার ভবনের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, জেলে থাকাকালীন খালেদা জিয়ার পরিবার থেকে দরখাস্ত করা হয়েছিল। বলা হয়েছিল, খালেদা জিয়ার শরীর অত্যন্ত খারাপ। যে কোনো আইনি প্রক্রিয়ায় তাকে যাতে জেল থেকে ছাড়া হয়, সেই প্রার্থনা করা হয়েছে। প্রধানমন্ত্রীর মহাভুবতায় ৪০১ ধারায় তাঁর দন্ডাদেশ স্থগিত রেখে দুটি শর্তে তাঁকে মুক্তি দেওয়া হয়েছে। উচ্চ আদালত, আপিল বিভাগ খালেদা জিয়া বেল দেননি, তাকে মুক্ত করা হয়েছে।

আনিসুল হক বলেন, ‘ওনারা (বিএনপি নেতারা) বলেছেন ডিসেম্বরের ১০ তারিখে ওনাকে (খালেদা জিয়াকে) দিয়ে বক্তৃতা দেওয়াবেন। যে দুটি শর্তে তাঁকে মুক্তি দেওয়া হয়েছে, ওই দুটি শর্তে তিনি রাজনীতি করতে পারবেন না—এটা নেই। কিন্তু ওনাদের যে আবেদন ছিল, তাঁর শারীরিক অবস্থা এতো খারাপ, তিনি চলাফেরা করতে পারেন না। তাকে অবশ্যই তাড়াতাড়ি মুক্তি দিয়ে তার চিকিৎসা করাতে হবে। তাহলে যদি খালেদা জিয়া ১০ তারিখে যান, তাহলে ওই যে দরখাস্ত, যে লেখা ছিল সেটি মিথ্যা বলে প্রমাণিত হবে না?’

আইনজীবী সমিতির সভাপতি হাসান ফেরদৌসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রবিউল আমিন রনির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সংসদ সদস্য সেলিম ওসমান, শামীম ওসমান ও লিয়াকত হোসেন। বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দীন এবং আইন সচিব গোলাম সারওয়ার বক্তব্য দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা ও দায়রা জজ মোহাম্মদ আসসামাছ জগলুল হোসেন, নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইবুন্যালের বিচারক নাজমুল হক শ্যামল, জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারহানা ফেরদৌস, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু হাসনাত প্রমুখ।