সড়ক নিরাপদ করতে পশুপাখিদের ভাবনা

>

অাঁকা: শামীম আহমেদ
অাঁকা: শামীম আহমেদ

নিরাপদ সড়কের আন্দোলন যদি পশুপাখিরাও শুরু করে, তবে তাদের দাবিগুলো কেমন হবে? জানাচ্ছেন

কচ্ছপসমাজ

সড়ক নিরাপদ করতে হলে আমাদের অনুসরণ করো। আমাদের গতিকে আন্তর্জাতিক মানের ঘোষণা করা হোক।

হরিণসমাজ

দুর্ঘটনার জন্য গতি কোনো সমস্যা নয়, বরং জীবন বাঁচাতে গতির বিকল্প নেই। বাঘের খাদ্যতালিকায় কচ্ছপের নাম নেই, তাই তাদের গতি সড়ক নিরাপত্তায় কোনো ভূমিকা রাখতে পারে না। আরেকটা বিষয় হলো, আপনি রাস্তায় চলতে গিয়ে যদি আমার চোখে হারিয়ে যান, তবে তো আপনি দুর্ঘটনায় পড়বেনই। সুন্দর কিছু দেখলেই উতলা হওয়া চলবে না, ব্যস।

গাধাসমাজ

সড়ক দুর্ঘটনা কমাতে হলে সড়কগুলোই ধীরে ধীরে বন্ধ করে দিতে হবে। যেসব জায়গায় দুর্ঘটনা ঘটে, সেসব জায়গা চিহ্নিত করে লাল দাগ দিলেই সবাই বুঝতে পারবে কীভাবে চলতে হবে। পরে সুযোগ বুঝে সব সড়কে লাল দাগ দিলেই কেল্লা ফতে।

ছাগলসমাজ

গাধা বলে গেল গাধার মতো কিছু কথা। রাস্তাই যদি না থাকে, তাহলে আমি চলিব আর মলত্যাগ করিব কোথায়? সড়ক দুর্ঘটনা বন্ধে আমার মলও ভূমিকা রাখতে পারে। মলগুলো স্পিডব্রেকার ভাবলেই তো গতি কমে যাবে। রাস্তা বন্ধ করে দিলে আমরা ছাগলসমাজ মলত্যাগ করার স্থান দখলের অভিযোগ তুলে আন্দোলন গড়ে তুলব, সাবধান!

কুমিরসমাজ

সড়ক সব সময়ই ঝুঁকিপূর্ণ। সড়ক ব্যবহার বাদ দিয়ে নদী-নালা-খাল-বিল ব্যবহার শুরু করতে হবে। তা ছাড়া জলপথের নিরাপত্তার দায়িত্বও আমরা নিতে রাজি আছি। ট্রাফিক সিস্টেম ঢেলে সাজাব, কেউ ট্রাফিক আইন লঙ্ঘন করলেই তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা করা হবে। আমাদের শাস্তি মানে তো বুঝতেই পারছেন।

শিয়ালসমাজ

আমি কিছু বললেই তো বলবেন পণ্ডিতি করছি। আসল কথা হলো সড়কের নিরাপত্তার জন্য সড়কগুলো মাটির নিচে স্থাপন করা যায়। আমাদের গর্তগুলো তো নিরাপদ। আমাদের কেউ কখনো আহত হয়েছে? পশুপাখিদের জন্য আলাদা সড়ক নির্মাণও করা যেতে পারে। যেমন বানরেরা পাখিদের মতো গাছের ডাল দিয়ে চলবে, নিচে নামলেই লাইসেন্স বাতিল।

বানরসমাজ

নিরাপত্তার জন্য আমি যে সংকেত থেরাপি চালু রেখেছি, তা আরও জোরদার করতে হবে। আমার সংকেতে হরিণসমাজের জীবন নিরাপদ হয়, এভাবে আরও অনেক পশুই সংকেত দিয়ে সবাইকে সতর্ক করতে পারে।

গন্ডারসমাজ

গন্ডারের চামড়া বলে একটা কথা প্রচলিত আছে মানুষের সমাজে। আমি সড়ক নিরাপত্তার স্বার্থে ওই কথার প্রতিবাদ জানাতে এসেছি। কারণ, মানবসমাজেই চামড়া মোটা গন্ডার বেশি। তারা নিজেদের রাস্তা, জীবন, গণতন্ত্র—কিছুই নিরাপদ রাখতে পারে না। নিজেদের চরিত্র আমাদের ঘাড়ে চাপানোর স্বভাব থেকে বের হয়ে আসুন।

বাঘসমাজ

সড়কের নিরাপত্তা নিয়ে আলোচনার কী আছে? সব সড়কই নিরাপদ। কেউ কোনো বিপদে পড়েছে এটা প্রমাণ দিতে পারবে? আমাদের তরফ থেকে কোনোভাবেই সড়ক নিরাপত্তা বিঘ্নিত করা হয়নি, হবেও না। গণতন্ত্র বজায় রেখেই আমরা কাজ করছি। কিছু হলেই আমাদের দিকে অভিযোগের আঙুল তোলার মানসিকতাও পরিহার করতে হবে।