প্রশংসাপত্রে বৈচিত্র্য

জীবনের অনেক ক্ষেত্রেই দরকার হয় প্রশংসাপত্রের। এর মাধ্যমে ফুটে ওঠে একজনের চরিত্র। প্রশংসাপত্র এত দিন দিয়ে এসেছেন শিক্ষক, অফিসের বস কিংবা কোনো গুণীজন। তবে যুগের সঙ্গে তাল মিলিয়ে এখন অন্যরাও দিতে পারেন প্রশংসাপত্র। বৈচিত্র্যময় তেমনই কিছু প্রশংসাপত্রের নমুনা তুলে ধরা হলো—

.
.

ফেসবুক সেলিব্রেটির প্রশংসাপত্র
মি. মন্টু একজন দক্ষ ফেসবুকার। শুরু থেকেই তিনি আছেন আমার ফ্রেন্ডলিস্টে। আমার স্ট্যাটাসে নিয়মিত লাইক ও কমেন্ট দিয়ে থাকেন। মাঝেমধ্যে সুন্দর সুন্দর স্ট্যাটাস নিজেও পোস্ট করেন। পোক দেওয়া তাঁর স্বভাবের মধ্যে নেই। অনলাইনে দেখলেই তিনি চ্যাটে নক দেন না। তাঁর সবচেয়ে বড় গুণ—অযথা কাউকে কোনো ছবিতে ট্যাগ দেন না। আমি জীবনে চলার পথে তাঁর উত্তরোত্তর উন্নতি কামনা করি। তার জীবন লাইকময় পরিষ্কার ওয়ালের মতো সুন্দর হোক।

.
.

রাজনীতিবিদের প্রশংসাপত্র
মিজান আমার রাজনৈতিক দলের একজন নিবেদিতপ্রাণ কর্মী। দল ক্ষমতায় থাকার সময় সে আমাদের সঙ্গে ছিল। বিরোধী দলে গেলেও সে আমাদের ছেড়ে যায়নি। সহজেই তাকে বিশ্বাস করা যায়। অদ্ভুত তার সাংগঠনিক ক্ষমতা। মুহূর্তের মধ্যে সে মিছিলের ব্যবস্থা করে ফেলতে পারে। ছোটখাটো বক্তৃতা দিতে ভীষণ দক্ষ। হরতালের দিনগুলোতে তার সাহসী ভূমিকা প্রশংসার যোগ্য। ব্যবসা-বাণিজ্য সম্বন্ধে সে ওয়াকিবহাল। আমার টেন্ডারের পারসেন্টেজ সে-ই দেখভাল করে থাকে। যেকোনো রাজনৈতিক দল কিংবা প্রতিষ্ঠানের জন্য সে সম্পদ বলে বিবেচিত হবে বলেই আশা করি আমি।

.
.

প্রেমিকার প্রশংসাপত্র
কিরণ অত্যন্ত ভালো ছেলে। সময়ানুবর্তিতা তার একটা বড় গুণ। প্রতিবার ডেটিংয়ে সময়মতো হাজির হতো। ঠান্ডা মাথার মানুষ সে। কোনো দিন আমার সঙ্গে রাগারাগি করেনি। তাকে যে কাজ করতে বলা হতো সে ঠিক সেই কাজটাই করত। সব সময় আমাকেই ফোন করত। জীবনে চলার পথে সে এগিয়ে যাক এই কামনাই করি।

.
.

সন্ত্রাসীর প্রশংসাপত্র
কানকাটা জগলু আমার দীর্ঘদিনের সহযোগী এবং শিষ্য। বলা চলে আমার হাত ধরেই তার এ জগতে প্রবেশ। প্রথমে ছিনতাইকারী হিসেবে কাজ শুরু করে সে। সেখানে তুমুল সাফল্যের প্রমাণ রেখেছে এরই মধ্যে। বড় কিছু করার উদ্দেশ্যেই অন্ধকার জগতের আরও গভীরে তার প্রবেশ। এখন তার নাম শুনলেই এলাকার লোকজনের হাঁটু কাঁপতে থাকে। চাঁদা দিয়ে দেয় বিনা বাক্য ব্যয়ে। কেবল ছোট বাচ্চারাই নয়, বড়রাও তার নাম শুনলে কেঁদে ওঠে। গোলাগুলির ব্যাপারে বলতে গেলে সে আমাদের সম্পত্তি নয়, সম্পদ। তার লক্ষ্যভেদ তুলনাহীন। তার রয়েছে যেকোনো সন্ত্রাসী দলের সঙ্গে যুক্ত হয়ে যেকোনো কর্ম সম্পাদনের জাদুকরি ক্ষমতা। এমন গুণী ছেলে এ যুগে সহজে খুঁজে পাওয়া যায় না।

.
.

চায়ের দোকানদারের প্রশংসাপত্র
জনি ভাই আমার দোকানের নিয়মিত কাস্টমার। আদর্শ মানুষ বলতে যা বোঝায়, তিনি তার জ্বলন্ত উদাহরণ। তাঁর শত্রুও বলতে পারবে না যে তিনি চা খেয়ে বিল দেন না। দোকানে গুরুজন থাকলে তিনি কখনোই সিগারেট ধরান না। স্বভাব-চরিত্র ভালোই বলা চলে। অবশ্য মাঝেমধ্যে সামনের বাড়ির আপার দিকে তাঁর চোখ যায়। সেটা দোষের কিছু না। আমার দোকানের চা খেয়ে তিনি বিএসসি পাস করেছেন। তাঁর উন্নতির জন্য সব সময় আমার দোয়া থাকবে।