বিভিন্ন দেশের নামকরণের ইতিহাস

মিয়ানমার

এ দেশের লোকজন চান্স পেলেই মিয়া ভাইদের ধরে মার লাগাত! তাই দেশটির নাম মিয়ানমার।

নরওয়ে
একটা সময় এ দেশে নর মানে পুরুষদের হাঁটাচলা করার জন্য আলাদা রাস্তা ছিল। সে জন্য দেশটির নামই হয়ে গেছে নরওয়ে।

ভুটান
এ দেশের মানুষের মাটির ওপর অনেক টান। তাই কেউ ওপরের দিকে লাফ দিলেও ধুম করে নিচে পড়ে যেত। মাটির টান অগ্রাহ্য করার সাধ্য ছিল না কারোরই। সে জন্যই দেশটির নাম ভুটান।

জাম্বিয়া
এ দেশের মানুষ জাম গায়ে মেখে বিয়ে করত। আমরা যেমন গায়েহলুদ দিই, ওরা দিত জাম! বিয়েতে জামের অমন ব্যবহারের কারণেই দেশটির নাম হয়েছে জাম্বিয়া।

সিরিয়া
পৃথিবীর সবচেয়ে সিরিয়াস লোকজন বাস করত এ দেশটিতে। তাই এর নাম হয়েছিল সিরিয়া।

নেপাল
এ দেশে কোনো সমুদ্র নেই, ছিলও না কোনো কালে। তার পরও দেশটির মানুষগুলো অনেক নৌকা বানাত। সেই নৌকার আবার পালও বানাত তারা। বানানোর পর একদিন তারা বুঝতে পেরেছিল যে পরিশ্রম বৃথা। পালতোলা নৌকা চালানোর সমুদ্র কোথায়! তাই তারা আশপাশের সমুদ্রওয়ালা দেশগুলোকে আমন্ত্রণ জানিয়ে বলল, ‘নে, পাল, এসব আমাদের লাগবে না।’ এ তথ্য সবাই জানার পর দেশটির নামই রেখে দিল নেপাল।

চীন
দেশটির একটি প্রজন্ম ছিল ভীষণ মনভুলো। একে অপরকে ভুলে যেত খুব সহজেই। আজ দেখা হলে কাল চিনত না! তাই অভিভাবকেরা ছেলেমেয়েদের ঘাড় ধরে বলত, ‘মানুষকে চিন, মানুষকে চিন!’ সেই থেকে দেশের নামই হয়ে গেল চীন!

আর্জেন্টিনা
খুব অলস ছিল দেশটির মানুষ। কোনো কাজ করতে চাইত না। দুনিয়ার কোনো কাজই তাদের কাছে আর্জেন্ট ছিল না। সব কাজই তারা ভীষণ হেলাফেলা করে ফেলে রাখত। তাই দেশটির সঙ্গে বাণিজ্য ও অন্যান্য ক্ষেত্রে যুক্ত লোকজন বিরক্ত হয়ে এর নাম দিল ‘আর্জেন্টই না!’ কালের পরিক্রমায় সেটা সংক্ষিপ্ত হয়ে হলো আর্জেন্টিনা।

বসনিয়া
পৃথিবীতে একটাই দেশ ছিল, যেখানে বস কে হবে তা নিয়ে রাজপথে মারামারি হতো! মারামারির সেই ইতিহাস থেকেই দেশটির নাম হয়ে গেছে বসনিয়া।

পানামা
ক্লাস চলার সময় সারাক্ষণ বেঞ্চের ওপর পা তুলে বসে থাকত এ দেশের শিক্ষার্থীরা। শিক্ষকেরা ক্লাসরুমে ঢুকেই চিৎকার উঠতেন, ‘ওই, বেয়াদ্দব প্রজন্ম, পা নামা! এক্ষুনি পা নামা।’ সেই থেকে দেশটির নামই হয়ে গেল পানামা।

ব্রুনাই
এ দেশের কারোরই চোখের ওপরে ভ্রু ছিল না অজ্ঞাত কারণে। ফলে দেশটির নাম রাখা হয়েছিল ব্রুনাই।

ডেনমার্ক
পড়াশোনায় ভীষণ কাঁচা ছিল এ দেশের শিক্ষার্থীরা। পরীক্ষার রেজাল্ট দিলে তারা দৌড়ে যেত স্যারের কাছে। গিয়েই স্যারের পা জড়িয়ে ধরে বলত, ‘আরও কিছু মার্ক দেন, স্যার! দেন না কিছু মার্ক!’ সেই থেকে দেশটির নাম হলো ডেনমার্ক।

চিলি
মরিচের দারুণ ভক্ত ছিল এ দেশের জনগণ। তারা আলুতে মরিচ খেত, চিনিতে মরিচ খেত, চকলেটে মরিচ খেত, এমনকি পানির পিপাসা লাগলেও মরিচের জুস খেত। তাই প্রতিবেশী দেশের লোকজন এর নাম দিয়েছিল চিলি।