বৃষ্টি লাইভ

আঁকা: জুনায়েদ
আঁকা: জুনায়েদ

দর্শকমণ্ডলী, বার্তাকক্ষ থেকে আপনাদের স্বাগত জানাচ্ছি আমি মিস মর্জিনা। দর্শকমণ্ডলী, আপনারা ইতিমধ্যে নিশ্চয়ই শুনেছেন, আজ বিকেলে বৃষ্টি আসবে। বৃষ্টি আসার দৃশ্য দেখানোর জন্য এখন আমরা সরাসরি চলে যাচ্ছি আগারগাঁওয়ে। সেখানে আছেন আমাদের বিশেষ প্রতিনিধি বক্কর।
: বক্কর, আপনি কি আমাকে শুনতে পাচ্ছেন?
: সরি, মর্জিনা, আমি আপনাকে শুনতে পাচ্ছি না। কিন্তু আপনার কথা শুনতে পাচ্ছি।
: (খুক খুক) বক্কর, বৃষ্টি আসার সর্বশেষ খবর আমাদের জানান।
: মর্জিনা, আপনি জেনে থাকবেন যে অ্যা অ্যা...
: কিন্তু আমি তো এখনো বৃষ্টির খবর জানতে পারিনি।
: ঠিক আছে। আমাকে বলতে দিন। আপনি জানেন যে, আবহাওয়া অফিসের একজন কর্মকর্তা আজ সকালে ফেসবুকে লিখেছেন, ‘আজ বিকেলে বৃষ্টি আসবে।’ সে খবর শুনে দুপুরের পর থেকে গণমাধ্যমকর্মীরা আগারগাঁওয়ে জড়ো হতে শুরু করেছেন। এখানে এখন সাংবাদিকদের ব্যাপক ভিড় লক্ষ করা যাচ্ছে।
: বক্কর, আমি বৃষ্টি আসার খবর জানতে চেয়েছিলাম।
: অ্যা অ্যা... সেটাই বলছি। কবি বলেছেন, ‘তুমি এলে, অনেক দিনের পরে আজ বৃষ্টি এল।’ হ্যাঁ, আজ আসবে সেই কাঙ্ক্ষিত বৃষ্টি, সেই বহুপ্রত্যাশিত বৃষ্টি। যার মুখের দিকে চাতক পাখির মতো তাকিয়ে আছে পুরো বাংলাদেশ। বাংলাদেশ আজ বৃষ্টিতে স্নাত হওয়ার গৌরব অর্জন করবে। এই সেই বৃষ্টি, যা এলে খুশি হবেন মাননীয় প্রধানমন্ত্রী, খুশি হবেন মাননীয় বিরোধীদলীয় নেত্রী। এই বৃষ্টি এমনই এক বৃষ্টি, যা দুই নেত্রীকে একসঙ্গে খুশি করার ক্ষমতা রাখে। অ্যা অ্যা...
: কিন্তু বক্কর, বৃষ্টি আসার কোনো লক্ষণ কি আপনি দেখতে পাচ্ছেন? আকাশে কি কোনো মেঘ জমেছে?
: অ্যা অ্যা... আমি এই মুহূর্তে মাথার ওপরের আকাশ বাদে আর কোনো আকাশকে দেখতে পাচ্ছি না। চারদিকে শুধু উঁচু উঁচু দালান। তবে একটু উঁকি মেরে চেষ্টা করা যায়। আমি আমাদের ক্যামেরাম্যানের দৃষ্টি আকর্ষণ করছি। ক্যামেরাটা একটু ওই কোনার দিকে ঘোরান। হ্যাঁ, ওই কোণে হালকা মেঘ দেখা যাচ্ছে।
: ওই কোনাটা কি ঈশান কোণ?
: (খুক খুক) ঈশান কোণ কোনটা, এই মুহূর্তে ঠিক বলতে পারছি না। আমরা এটা জানার জন্য এর পরে কোনো একজন ভাষাবিদের সঙ্গে যোগাযোগ করব।
: এ মুহূর্তে আগারগাঁওয়ের পরিস্থিতি কী?
: পরিস্থিতি ভয়াবহ। সব সংবাদকর্মী ভিজে গেছেন। না, বৃষ্টিতে নয়, ঘামে। তবু তাঁরা ধৈর্য ধরে অপেক্ষা করছেন—কখন বৃষ্টি আসবে। কখন আসবে সেই কাঙ্ক্ষিত ক্ষণ। বৃষ্টি এলে সেই দৃশ্য আমরা দর্শকদের দেখাব। খরায় কাতর লোকজনের অনুভূতি জানতে চাইব। অনুভূতি জানতে চাইব তপ্ত রাজপথের, শুকনো গাছপালার। মর্জিনা, আমরা দেখতে পাচ্ছি, আবহাওয়া অফিসের সেই কর্মকর্তা বের হয়ে আসছেন। তিনি আমাদের জানাবেন সর্বশেষ খবর।
কর্মকর্তা দ্রুত বলে গেলেন, ‘নতুন কোনো খবর নেই। আরও দু-তিন দিন খরা অব্যাহত থাকবে। আপনারা সরে দাঁড়ান। আমাকে যেতে দেন। আমি এয়ারপোর্টে যাব। আমার মেয়ে বৃষ্টি আজ আসবে আমেরিকা থেকে...’