চলছে দীর্ঘমেয়াদি অ্যাশেজ সিরিজ

.
.

দূর ছাই—কথাটা বাংলাদেশে অনেক আগে থেকে প্রচলিত। তার পরও ছাইয়ের প্রসঙ্গ এলেই সবাই ভাবে, অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের ‘অ্যাশেজ সিরিজ’-এর কথা। দূর ছাই! সেই প্রাগৈতিহাসিককালে স্টাম্পের বেল পুড়িয়ে ছাই বানানোর মধ্য দিয়ে ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মধ্যে যে অ্যাশেজ লড়াই শুরু হয়েছিল, তা এখনো মহাসমারোহে চলছে। তবে এ লড়াই শুধু নামেই অ্যাশেজ, এখন আর কোনো কিছু পুড়িয়ে ছাই বানানো হয় না। তার পরও এই সিরিজ নিয়ে কত মাতামাতি! অথচ প্রকৃত অ্যাশেজ লড়াইটা যে বাংলাদেশে হচ্ছে, সেদিকে কারও খেয়ালই নেই!

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে এখন বাংলাদেশেও অ্যাশেজ হচ্ছে। ভাবতে ভালোই লাগে। যাকে বলে সত্যিকারের অ্যাশেজ সিরিজ, রাজনীতির অ্যাশেজ। এখানে আক্ষরিক অর্থেই আগুনে পুড়ে অ্যাশেজ মানে ছাইয়ে রূপান্তরিত হচ্ছে বাস, গাড়ি এমনকি মানুষও!

ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো আমাদের অ্যাশেজ সিরিজেও অংশ নিচ্ছে দুটি দল। কোটি কোটি মানুষ দর্শক হয়ে দুই দলের এই খেলা উপভোগ করছে। টানটান উত্তেজনাময় দারুণ এক খেলা। প্রতিমুহূর্তে পাল্টাছে খেলার গতিপথ। টিভিতে বারবার দেখানো হচ্ছে, দিনশেষে খেলা নিয়ে চলছে কঠিন কঠিন আলোচনা। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে ছাই বানানোর মতো কিছু যে থাকবে না, তা নিয়ে কেউ ভাবছেই না। ক্রিকেটের অ্যাশেজ তো পাঁচ দিনেই শেষ হয়, কিন্তু বাংলাদেশের রাজনীতির এই অ্যাশেজ সিরিজের কোনো শেষ আছে বলে মনে হচ্ছে না।