ফাগুনে হাওয়ায় সতেজ ত্বক

ত্বকের সতেজ ভাব ধরে রাখতে বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। মডেল: মাশিয়াত, ছবি: প্রথম আলো
ত্বকের সতেজ ভাব ধরে রাখতে বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করুন। মডেল: মাশিয়াত, ছবি: প্রথম আলো

এখন চারপাশেই ধুলোবালির ওড়াউড়ি। আর শুষ্কতা তো রেয়ছেই। এসবের প্রভাব পড়ে ত্বকেও। ফলে অন্য যেকোনো সময়ের তুলনায় ত্বকের বাড়তি যত্ন দরকার পড়ে। বেশি ধুলোবালিতে লোমকূপ বন্ধ হয়ে মুখে ব্রণের সমস্যাও দেখা যায়। সব ধরনের ঝামেলা এড়িয়ে ত্বকের সজীবতা ফিরিয়ে আনতে কিছু পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞরা।

ত্বকের বিভিন্ন সমস্যা
সবার ত্বক কিন্তু এক রকম নয়। কারও ত্বক অতিরিক্ত শুষ্ক আবার কারও অতিরিক্ত তৈলাক্ত। স্বাভাবিক ত্বকেও দরকার পড়ে যত্ন। রেড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন বলেন, ‘যাদের তৈলাক্ত ত্বক, তাদের তো বছরজুড়ে সমস্যা। অতিরিক্ত তৈলাক্ততার কারণে মুখে মেকআপ ঠিকমতো বসতে চায় না। তার ওপর আবার ব্রণ, র্যা শের সমস্যা। এমনকি শীতকালেও এ ধরনের ত্বক ফেটে রুক্ষ হয়ে থাকে। আবার যাদের ত্বক শুষ্ক, তাদের মুখে বলিরেখা খুব সহজেই ধরা পড়ে।’
তবে বাইরে যাওয়ার আগে কিছুটা সতর্ক থাকলেই ত্বক ভালো থাকবে। ‘সব ত্বকে একই পরিচর্যায় কাজ হবে না, ত্বকের ধরন বুঝে যত্ন নিতে হবে নানা ধরনের।’ বলছিলেন ওমেন্স ওয়ার্ল্ডের রূপ বিশেষজ্ঞ ফারনায আলম। কেমন হবে এই সময়ে ত্বকের যত্ন? সে বিষয়ে রূপবিশেষজ্ঞদের দেওয়া পরামর্শগুলো দেওয়া হলো—
* সব ধরনের ত্বকই নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। নতুবা ত্বকের লোমকূপে জমে থাকা ধুলোবালি এবং জীবাণুর ফলে মুখে ব্রণ অথবা র্যা শের সমস্যা দেখা দেবে। তাই কয়েক ঘণ্টা পরপর মুখে পানির ঝাপটা দেওয়া উচিত। দিনে ১০ থেকে ১৫ বার জোরে ঠান্ডা পানির ঝাপটা দিন। জোরে ঝাপটা দেওয়ার ফলে ব্ল্যাকহেডস পরিষ্কার হয়ে যাবে সহজে।
* বাইরে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। যাদের ত্বক তৈলাক্ত তারা অয়েল ফ্রি সানস্ক্রিন ব্যবহার করুন। তবে যে ধরনের সানস্ক্রিনই হোক না কেন, এর কার্যকারিতা কত সময়, তা জেনে নিন।
* প্রয়োজনে ছাতা বা স্কার্ফ ব্যবহার করুন। সঙ্গে রাখুন রোদচশমা। আফরোজা পারভীন বলেন, ‘ত্বকের ধরন অনুযায়ী শ্যাম্পু এবং ফেসওয়াশ ব্যবহার করা উচিত। যাদের ত্বক শুষ্ক, তারা ভালো মানের হারবাল ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।’
•ব্রণ ও র্যা শের সমস্যা দূর করতে মাথার ত্বক ও চুলও পরিষ্কার রাখা চাই। যাদের তৈলাক্ত ত্বক, তারা প্রতিদিন শ্যাম্পু করুন। শুষ্ক ত্বক যাদের, তাদের মাথার ত্বকও শুষ্ক হয়। তারা মাথায় সপ্তাহে তিন দিন তেল ম্যাসাজ করতে পারেন।

খাবার খেতে হবে বেছে বেছে
* তেলযুক্ত খাবার যেমন বাদাম, ভাজাপোড়া, চকলেট যতটা সম্ভব এড়িয়ে চলুন। আর এই সময়টায় প্রচুর পরিমাণে পানি পান করুন। এটি আপনার ত্বকের ময়েশ্চরাইজ ধরে রাখবে। এ ছাড়া যেকোনো তরল খাবারও আপনি খেতে পারেন। আর হ্যাঁ, খাবারের তালিকায় অবশ্যই সবজি রাখতে হবে বেশি।
* সঠিক খাবারের পাশাপাশি নিয়মিত ব্যায়াম করলেও ত্বক ভালো থাকে।
ঘরে বসে রূপচর্চার জন্য বিশেষজ্ঞরা দিয়েছেন দুটি সহজ প্যাকও। ব্যবহার করে দেখতে পারেন।
* ত্বকের যেকোনো কালো দাগ দূর করতে আলু কিংবা লেবুর রসের সঙ্গে মধু মিশিয়ে ত্বকে লাগান। সেই সঙ্গে হাতে ও পায়ে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।
* রোদে পোড়া দাগ দূর করতে বেসন, অ্যালোভেরা জেল, শসার রস ও টকদই একসঙ্গে মিশিয়ে পেস্ট করে লাগিয়ে রাখুন ১০ মিনিট। বিশেষ করে স্বাভাবিক ও শুষ্ক ত্বকের জন্য টকদই খুবই উপকারী। আর যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা চালের গুঁড়ার সঙ্গে গোলাপজল মিশিয়ে নিতে পারেন।