'মা' বলে ডাকাটা বড্ড মিস করি

শিক্ষক নরেশ চন্দ্র রায়ের সঙ্গে তাসনুবা নূসরাত। ছবি: লেখিকা
শিক্ষক নরেশ চন্দ্র রায়ের সঙ্গে তাসনুবা নূসরাত। ছবি: লেখিকা

আমার প্রিয় শিক্ষকের নাম হলো নরেশ চন্দ্র রায়। প্রিয় শিক্ষক গড়ে ওঠার গল্পের শুরুটা একটু অন্যরকম। বছর কয়েক আগের কথা। তখন আমি নবম শ্রেণিতে পড়তাম। একদিন আমারই প্রিয় স্যারের ক্লাসে স্যারের কথা না শুনে গল্পের বই পড়ছিলাম। কারণ ছোটবেলা থেকেই লেখালেখি করতাম, লেখালেখির ভূত মাথায় ছিল। এর জন্য অনেক বই পড়ার নেশাও ছিল।

হঠাৎ করেই স্যার বুঝে গেলেন যে, আমি গল্পের বই পড়ছি। আর আমি মিথ্যাও বলতে পারলাম না। স্যারের কাছে অনেক বকা শুনেছিলাম সেদিন। আর আমার বইটাও নিয়ে যান স্যার। যদিও সেটি পরে ফেরত পেয়েছি। সেদিন আপনি আমার ওপর অনেক রাগ করেছিলেন স্যার, বকাও দিয়েছিলেন। মনে মনে অনেক রাগ হচ্ছিল আপনার ওপর। তবুও তারপর থেকে প্রিয় শিক্ষকের জায়গাটায় আপনিই আছেন।

আপনার সততা, পড়া বোঝানোর ধরন—সবকিছুই আমাকে মুগ্ধ করে। আমি ভুল করেছিলাম। কিন্তু সেই আপনিই আমায় কাছে টেনে নিয়েছেন। সেদিনের পর থেকে আপনার ওপর শ্রদ্ধাবোধ অনেক বেড়ে গিয়েছে স্যার। আপনার আমাদের ‘মা’ বলে ডাকাটা এখন বড্ড মিস করি। আপনার কাছ থেকে অনেক কিছুই শেখার আছে।

স্কুল ছেড়ে চলে এলাম। আপনিও হয়তো ওই স্কুলে আর নেই। তবুও এটা আপনাকে বলা হলো না যে, আপনি আমার প্রিয় শিক্ষক। অনেক ভালো থাকুন স্যার। আমার জন্য দোয়া করবেন। যেন আপনার মতোই সততার সঙ্গে বেঁচে থাকতে পারি, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে পারি।

লেখিকা: শিক্ষার্থী