উন্নত দেশ, উচ্চ আয়ের কৃষি

কৃষি উৎপাদনে বাংলাদেশের চমকপ্রদ অর্জন বিশ্ববাসীর নজর কেড়েছে
কৃষি উৎপাদনে বাংলাদেশের চমকপ্রদ অর্জন বিশ্ববাসীর নজর কেড়েছে

উচ্চ আয়ের কৃষির জন্য চাই উদীয়মান কৃষি পেশার আভিজাত্য ও বাণিজ্যিক মর্যাদার স্বীকৃতি। সরকারি প্রণোদনা, উৎসাহ, সমর্থন অব্যাহত থাকলে নিশ্চয়ই আমরা আরও সুফল পাব।আবাদি জমি হ্রাস ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রতিক্রিয়া সত্ত্বেও কৃষি উৎপাদনে বাংলাদেশের অভূতপূর্ব অর্জন বিশ্ববাসীর নজর কেড়েছে। প্রধান খাদ্যশস্য ধানের উৎপাদন বেড়েছে। সেই সঙ্গে বৃদ্ধি পেয়েছে ভুট্টা, গম, শাকসবজি, ফলমূল, এমনকি ফুলের চাষ। শস্য খাতের পাশাপাশি মৎস্য, হাঁস–মুরগি ও গবাদিপশু পালন এবং দুধের উৎপাদনও বেড়েছে কয়েক গুণ। সনাতন চাষবাসের পদ্ধতি বদলে গিয়ে দ্রুত বিস্তার লাভ করেছে বাণিজ্যিক কৃষি। এর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে বহুসংখ্যক উচ্চ ফলনশীল ও হাইব্রিড ফসলের বীজ উদ্ভাবন, পশুপাখির কৃত্রিম প্রজনন, কৃষি যান্ত্রিকায়ন, সময়মতো সেচ–সার–বীজ উপকরণের জোগান ও ব্যবহার, কৃষিঋণ ও ভর্তুকি প্রদান ও কৃষি সম্প্রসারণ সেবার প্রসার।

অনুকূল কৃষিনীতি ও বেসরকারি খাতের কৃষি ব্যবসার প্রতি আগ্রহ ও বিনিয়োগ বৃদ্ধি কৃষির এ সাফল্যের মূল চালিকাশক্তি। এর ফলে দারিদ্র্য হ্রাস, আয় বৃদ্ধি ও খাদ্য–পুষ্টিনিরাপত্তা বিধানে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে।

গ্রামাঞ্চলে পাকা রাস্তাঘাট ও মোবাইল ফোনের যোগাযোগ বেড়েছে। কৃষক, কৃষিশ্রমিক, ফড়িয়া ব্যাপারী, দোকানদার, কৃষি ব্যবসায়ীরা এখন আগের চেয়ে সচেতন। পত্রিকা, টেলিভিশনের বদৌলতে তাঁরা এখন কোন বাজারে কোন পণ্য কখন কী দামে বেচাকেনা হয়, পরিবহন ও পণ্য সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ–সুবিধা কেমন—এসব বিষয়ে সহজে খোঁজখবর পেয়ে যান।

সবচেয়ে উল্লেখযোগ্য দিক হচ্ছে কৃষি গবেষণা প্রতিষ্ঠানসমূহ কয়েক দশকে বেশ কিছু লাভজনক নতুন ফসলের জাত ও উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন করেছে। গণমাধ্যম ও কৃষি সম্প্রসারণ কার্যক্রমের তৎপরতায় লাভজনক সম্ভাবনাময় কৃষিপ্রযুক্তি দ্রুত প্রসার লাভ করছে। গ্রামগঞ্জের অসংখ্য তরুণ নারী–পুরুষ উদ্যোক্তা আয়বর্ধক কৃষি, যেমন পুকুরে মৎস্য চাষ, সবজি চাষ, ফলবাগান, হাঁস–মুরগি–গাভি পালন ইত্যাদি ব্যবসায় বিনিয়োগ করছেন। উন্নত প্রযুক্তি ও কলাকৌশল ব্যবহারের ফলে বাড়ছে কৃষকের ফলন ও আয়।

কিন্তু এই অগ্রগতি ধরে রাখতে হলে আগামী দিনগুলোতে আমাদের অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। উচ্চ আয়ের কৃষির জন্য চাই উদীয়মান কৃষি পেশার আভিজাত্য ও বাণিজ্যিক মর্যাদার স্বীকৃতি। সরকারি প্রণোদনা, উৎসাহ, সমর্থন অব্যাহত থাকলে নিশ্চয়ই আমরা আরও সুফল পাব।

এম এ সাত্তার মণ্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক