বিদেশ : আলোচিত ঘটনা

ছবি: এএফপি
ছবি: এএফপি

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে এ বছর মিয়ানমারকে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস নিয়ে গেছে গাম্বিয়া। দ্য হেগের আদালতে আনুষ্ঠানিক অভিযোগ করেন গাম্বিয়ার আইনমন্ত্রী আবুবকর তাম্বাদু। ডানে বসা মিয়ানমারের নেত্রী অং সান সু চি। 

ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ১৫ মার্চ জুমার নামাজের সময় এক শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী হামলা চালায়। প্রাণ যায় ৫১ জনের। হামলার পর নিহত ব্যক্তির স্বজনদের সান্ত্বনা দেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। 

ছবি: রয়টার্স
ছবি: রয়টার্স

ভারতে মোদি সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নিলে ‘ভূস্বর্গ’ বিক্ষোভে ফেটে পড়ে। এরপর সরকার নাগরিকত্ব আইন সংশোধন করার প্রতিবাদে ভারতজুড়ে বিক্ষোভ-সংঘর্ষে নিহত হয় দুই ডজনের বেশি মানুষ। ছবিতে মাথায় তারকাটার মুকুট পরে কাশ্মীরের এক নাগরিকের প্রতিবাদ। 

এএফপি
এএফপি

ফরেন পলিসি ম্যাগাজিন ২০১৯ সালকে ‘ইয়ার অব গ্লোবাল প্রোটেস্ট’ হিসেবে উল্লেখ করেছে। হংকং থেকে শুরু করে মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, ইউরোপ ও লাতিন আমেরিকায় বিক্ষোভ হয়েছে। মূলত সরকারের রক্ষণশীল নীতি ও অগণতান্ত্রিক আচরণের প্রতিবাদে গণতন্ত্রপন্থীরা এই বিক্ষোভ করেছে। ছবিতে হংকংয়ের আন্দোলনকারীদের ওপর পুলিশকে জলকামান ব্যবহার করতে দেখা যাচ্ছে। 

ছবি: এএফপি
ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারই সর্বোচ্চসংখ্যক (১১৩ জন) নারী কংগ্রেস সদস্য হয়েছেন। ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে কংগ্রেস সদস্য রাশিদা তালিব, ইলহান ওমর, আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ ও আয়ান্না প্রিসলি।