বিজ্ঞাপন
বিজ্ঞাপন

চতুর্থ ইনিংসে ভারতের বিপক্ষে ২০০-এর বেশি রান তাড়া করে জেতার এটি ষষ্ঠ ঘটনা। সর্বশেষ ২০০৭ সালে জিতেছিল দক্ষিণ আফ্রিকাই, কেপটাউনে। সেবারও জয় নিশ্চিত হয়েছিল ৬ জানুয়ারিতেই।

default-image

আজ চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ১২২ রান, ভারতের ৮ উইকেট—ছিল রোমাঞ্চের আভাস। তবে জোহানেসবার্গে বেরসিক বৃষ্টি দিনের প্রথম দুই সেশন শুধু অপেক্ষায় রাখল দুই দলকে। চা-বিরতির পর অবশেষে শুরু হলো খেলা, তবে এলগারকে আটকাতে পারল না ভারত। উইকেট ব্যাটিংয়ের জন্য সহজ ছিল না মোটেও, তবে এলগার পথ দেখালেন দারুণভাবে। ২৪০ রানের লক্ষ্য তারা পেরিয়ে গেল ৬৭.৪ ওভারের মধ্যেই, চতুর্থ দিন যথেষ্ট হলো এক সেশনই।

আজ দিনের চতুর্থ ওভারে অর্ধশতক পূর্ণ করেন আগের দিন ৪৬ রানে অপরাজিত থাকা এলগার। প্রথম ঘণ্টায় ব্রেকথ্রু পায়নি ভারত। প্রথম সাফল্যের দেখা পেতে দিনের ১৪তম ওভার পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে তাদের। মোহাম্মদ শামির বলে ৪০ রান করা রেসি ফন ডার ডুসেন উইকেটের পেছনে ক্যাচ দিলে ভাঙে এলগারের সঙ্গে তাঁর ৮২ রানের জুটি।

default-image

বাভুমা অবশ্য ফিরতে পারতেন শূন্য রানেই। ফিরতি ক্যাচ দিলেও সেটা ঠিকঠাক নিতে পারেননি শার্দুল ঠাকুরকে। বাভুমা এরপর আর সুযোগ দেননি ভারতীয়দের, বাকিটা সময় হতাশ হতে হয়েছে সফরকারীদের। এলগার ৯৬ রান করতে খেলেছেন ১৮৮ বল, মেরেছেন ১০টি চার। ২৩ রানের অপরাজিত ইনিংসে বাভুমা মেরেছেন ৩টি চার।

সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট শুরু ১১ জানুয়ারি, কেপটাউনে।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন