ক্লপের হাতে পুরস্কার তুলে দেওয়ার ‘যন্ত্রণা’ ফার্গুসনের

ইয়ুর্গেন ক্লপের হাতে ট্রফি তুলে দিচ্ছেন স্যার অ্যালেক্স ফার্গুসন (বাঁয়ে)। পাশে ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেটছবি: টুইটার

১৩টি লিগ শিরোপা ও দুটি চ্যাম্পিয়নস লিগসহ ম্যানচেস্টার ইউনাইটেডে ২৭ বছরের কোচিং ক্যারিয়ারে মোট ৩৮টি শিরোপা জিতেছেন স্যার অ্যালেক্স ফার্গুসন। সর্বশেষ শিরোপাটি তিনি জিতেছেন কোচিং থেকে অবসর নেওয়ার বছর, ২০১৩ সালে।

ইউনাইটেডের সর্বশেষ লিগ শিরোপা জয়ও সে বছরই। এরপর প্রিমিয়ার লিগে ছড়ি ঘুরিয়েছে ইউনাইটেডের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটি। শিরোপা জিতেছে ইউনাইটেডের চিরপ্রতিদ্বন্দ্বী লিভারপুলও।

চোখের সামনে এগুলো দেখতে হচ্ছে...ফার্গুসনের এটা ভালো লাগার কথা নয়। এর ওপর তাঁর নামে নামকরণ করা লিগ ম্যানেজার অ্যাসোসিয়েশনের (এলএমএ) সেরা কোচের পুরস্কার জিতেছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ।

চলতি মৌসুমে এফএ কাপ ও লিগ কাপের শিরোপা জিতিয়েছেন লিভারপুলকে। এ ছাড়া দলকে নিয়ে উঠেছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। ফ্রান্সের সেঁত দেনিসে বাংলাদেশ সময় আগামী শনিবার তাদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ।

তা এলএমএর বর্ষসেরা কোচের হাতে কাল পুরস্কার তুলে দিয়েছেন ইউনাইটেডের সাবেক কোচ ফার্গুসন।

পুরস্কারটি তুলে দেওয়ার সময় একটু মজাই যেন করলেন তিনি, ‘এটা যন্ত্রণার, খুব যন্ত্রণার। লিভারপুলের কাউকে পুরস্কারটি তুলে দেওয়াই যন্ত্রণার।’ ফার্গুসন এটা হাসতে হাসতেই বলেছেন। কিন্তু ওই হাসির আড়ালে সত্যিই একটু যন্ত্রণাও কি লুকিয়ে ছিল না!