গার্দিওলা মেনে নিলেন তাঁর ভুলেরই মাশুল দিয়েছে ম্যানচেস্টার সিটি।
গার্দিওলা মেনে নিলেন তাঁর ভুলেরই মাশুল দিয়েছে ম্যানচেস্টার সিটি।এএফপি

পেপ গার্দিওলার অপেক্ষাটা আরেকটু দীর্ঘ হলো। সেই বার্সেলোনা ছাড়ার পর অন্য বিভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতার চেষ্টা করে যাচ্ছেন ভদ্রলোক। হচ্ছে না। বায়ার্নের হয়ে ঘরোয়া লিগে নিয়মিত আধিপত্য দেখালেও চ্যাম্পিয়নস লিগে বারবার ফিরতে হয়েছে খালি হাতে। একই কথা ম্যানচেস্টার সিটির ক্ষেত্রেও প্রযোজ্য। চার বছরে সিটির খোলনলচে পুরো বদলে দিলেও চ্যাম্পিয়নস লিগে এখনো অর্জনের ভাঁড়ার শূন্য।

এবারও আটকে গেছে তাঁরা। হেরেছে কোয়ার্টার ফাইনালে। প্রথম রাউন্ড, দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার ফাইনাল মিলিয়ে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল, রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, চেলসি, জুভেন্টাস, নাপোলি, টটেনহাম, বরুসিয়া ডর্টমুন্ডের মতো ক্লাবগুলো বিদায় নেওয়ার ফলে আশা জেগেছিল, এবার হয়তো ভাগ্যের শিকে ছিঁড়বে সিটির। কিন্তু তা আর হলো কোথায়!

বিজ্ঞাপন

অলিম্পিক লিওঁর কাছে ৩-১ গোলে হেরে এবারও চ্যাম্পিয়নস লিগের স্বপ্ন জলাঞ্জলি দিয়েছে ম্যানচেস্টার সিটি। ফলে নিশ্চিত হয়েছে, অন্তত আরও এক বছর ওই মেসি-জাভিদের বার্সেলোনাকে নিয়ে জেতা দুটি চ্যাম্পিয়নস লিগ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে গার্দিওলাকে। বার্সা ছাড়ার পর এবারও চ্যাম্পিয়নস লিগ ফেরাল তাঁকে শূন্য হাতে।

‘ম্যাচের গুরুত্বপূর্ণ কিছু ক্ষেত্র পার্থক্য গড়ে দিয়েছে। চ্যাম্পিয়নস লিগে আপনি ভুল করতে পারেন না।’
পেপ গার্দিওলাপেপ গার্দিওলা

কিন্তু এমন কেন হচ্ছে বারবার? গার্দিওলা নিজেই কাটাছেঁড়া করে বের করার চেষ্টা করেছেন কারণ। নিজেদের করা ভুলের মাশুলই দিতে হয়েছে বলে মনে করেন এই কিংবদন্তি কোচ, ‘ম্যাচের গুরুত্বপূর্ণ কিছু ক্ষেত্র পার্থক্য গড়ে দিয়েছে। চ্যাম্পিয়নস লিগে আপনি ভুল করতে পারেন না।’

তিন গোলের দুটি গোলই সিটি খেয়েছে গোলরক্ষক এডারসনের ভুলে। ম্যাচের শেষ দিকে উইঙ্গার রহিম স্টার্লিংয়ের এক শিশুতোষ মিসও পুড়িয়েছে ম্যানচেস্টারের আকাশি নীল দলটাকে।

বিজ্ঞাপন

ম্যাচ হারলেও আশা হারাচ্ছেন না গার্দিওলা। তাকিয়ে আছেন ভবিষ্যতের দিকে, ‘আমরা আবারও এই ট্রফিটা জেতার চেষ্টা করব। কারণ, ফুটবল আপনাকে বারবার সুযোগ দেয়। আমরা চেষ্টা করব কীভাবে কোয়ার্টার ফাইনালের গেরো থেকে উদ্ধার পাওয়া যায়। যদিও ২০১৬ সালে ম্যানুয়েল পেলেগ্রিনি একবার সেমিতে উঠেছিলেন।’

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন