বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এবার এ টুর্নামেন্টে খেলবে ছয়টি দল। টুর্নামেন্ট হবে ১ থেকে ১৫ মে, মোট ম্যাচ ১৯টি। মেয়েদের ক্রিকেটে সংক্ষিপ্ত সংস্করণে এটিই বেসরকারি উদ্যোগের প্রথম টুর্নামেন্ট হতে যাচ্ছে। ৩০টি দেশের নারী ক্রিকেটাররা খেলবেন এই টুর্নামেন্টে।

default-image

বাংলাদেশের জাহানারা খেলবেন টিম ফ্যালকনে। নিউজিল্যান্ড অধিনায়ক সুজি বেটস থাকবেন এ দলের নেতৃত্বে। জাহানারা ছাড়াও এ দলে আছেন ইংল্যান্ডের ড্যানি ওয়েইট, দক্ষিণ আফ্রিকার মারিজান কেপ, ওয়েস্ট ইন্ডিজের ব্রিটনি কুপার, জার্মানির ক্রিস্টিনা গফ ও ভুটানের আঞ্জু গুরুং।

রুমানা খেলবেন বার্মি আর্মি টিমের হয়ে। এ দলে তাঁর সতীর্থ হবেন ওয়েস্ট ইন্ডিজের ডিয়ান্ড্রা ডটিন, শেমাইন ক্যাম্পবেল, ২০২১ সালে আইসিসির উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জেতা পাকিস্তানের ফাতিমা সানা, রুয়ান্ডার হেনরিয়েট ইসিমওয়ে ও ব্রাজিলের রবার্টা আভেরি।

default-image

২০১৩ সালে ‘উইমেনস ইন্টারন্যাশনাল ক্রিকেট লিগ (ডব্লুআইসিএল)’ নামে প্রতিষ্ঠিত হয় ফেয়ারব্রেক। মেয়েদের ক্রিকেটের সুযোগ-সুবিধার সঙ্গে বেতন-ভাতা বাড়ানোর লক্ষ্যে আলাদা একটা টুর্নামেন্ট আয়োজন করাই লক্ষ্য ছিল তাদের। ২০১৮ সালে প্রথম যুক্তরাজ্যে একটা প্রীতি ম্যাচ আয়োজন করে তারা। ২০১৯ সালে সে দেশেই ১০টি দেশের ১৪ জন ক্রিকেটার নিয়ে গঠন করা হয়েছিল ফেয়ারব্রেক একাদশ, যারা খেলে ৪টি ম্যাচ। আর ২০২০ সালে অস্ট্রেলিয়ার তরুণ ক্রিকেটারদের সঙ্গে দুটি দলে ভাগ হয়ে খেলেন সানা মির, অ্যালেক্স ব্ল্যাকওয়েলরা।

এ বছর প্রথমবারের মতো কমনওয়েলথ গেমসেও থাকবে মেয়েদের ক্রিকেট। যদিও বাংলাদেশ বাদ পড়েছে বাছাইপর্ব থেকে। এ বছর মেয়েদের হানড্রেডের সঙ্গে আছে মেয়েদের বিগ ব্যাশ লিগও। এ ছাড়া আইপিএলের সঙ্গে বিসিসিআইয়ের আয়োজনে হবে তিন দলের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ, এ টুর্নামেন্টের চতুর্থ আসরটি হবে ২৪ থেকে ২৮ মের মধ্যে।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন