বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সুইজারল্যান্ডে বিশ্বকাপ আর্চারির স্টেজ টুতে রিকার্ভ মিশ্র ইভেন্টে রুপা জেতে বাংলাদেশ। বৈশ্বিক টুর্নামেন্টে কালেভদ্রে ফাইনালে ওঠা বাংলাদেশের জন্য এ অর্জনও বিশাল। এখানেও রোমানের সঙ্গী দিয়া। ঢাকায় এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে প্রথমবার পদক জিতে ইতিহাস গড়ে বাংলাদেশ। এই দলেও ছিলেন দিয়া। এশিয়ান আর্চারিতে এর আগে আটবার অংশ নিয়েও পদক–মঞ্চে উঠতে পারেননি বাংলাদেশের কেউ। এবার জিতেছেন ১টি রুপা ও ২টি ব্রোঞ্জ। রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে হাকিম আহমেদের সঙ্গে জুটি গড়ে দিয়া জেতেন রুপা। আর মেয়েদের রিকার্ভ দলগত ইভেন্টে দিয়ার সঙ্গে ব্রোঞ্জ জেতেন বিউটি রায় ও নাসরিন আক্তার।

তিন বছর পর এবার মাঠে ফিরেছে প্রিমিয়ার হকি লিগ। ঘরোয়া হকি চালু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফেডারেশনকে এক কোটি টাকার অনুদান দিয়েছেন। হকির দলবদল ক্লাবপাড়ায় ছড়িয়েছে নাটকীয় উত্তেজনা। মোহামেডান স্পোর্টিং লিমিটেড তুলে নিয়ে যায় মেরিনার ইয়াংসের ডিফেন্ডার সারোয়ার মোরশেদকে। ঘটনা থানা-পুলিশ পর্যন্ত গড়ায়। এবারই ঢাকায় প্রথমবারের মতো বসেছে এশীয় হকির সর্বোচ্চ টুর্নামেন্ট চ্যাম্পিয়নস ট্রফির আসর। এ টুর্নামেন্ট দিয়েই ৪০ মাস পর আন্তর্জাতিক খেলায় ফেরে বাংলাদেশের হকি। টুর্নামেন্টে পঞ্চম হওয়া বাংলাদেশের একমাত্র প্রাপ্তি সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার পাওয়া গোলরক্ষক বিপ্লব কুজুর।

ঘরোয়া ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় আসর বাংলাদেশ গেমস হয়েছে এবার। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয়ে পড়েছিল সারা দেশ। তবু বিধিনিষেধের মধ্যেই গেমস আয়োজন করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। একই সময়ে কাবাডি ফেডারেশন আয়োজিত বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে কেনিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ।

বছরব্যাপী দেশি-বিদেশি টুর্নামেন্টে ব্যস্ত ছিলেন দাবাড়ুরা। রাশিয়ায় বিশ্বকাপে খেলেছেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, জিয়াউর রহমান ও আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমিন সুলতানা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে জয়তু শেখ হাসিনা গ্র্যান্ডমাস্টার্স দাবা হয়েছে ঢাকায়। শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে বিশ্বের ৩৩ জন গ্র্যান্ডমাস্টার নিয়ে ঢাকায় হয়েছে আরেকটি আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা। দেশের ইতিহাসে এটাই দাবার বড় টুর্নামেন্ট।

করোনার বিরতি কাটিয়ে এ বছর সব খেলাতেই কিছু না কিছু প্রাণচাঞ্চল্য ফিরেছে। ঢাকায় আন্তর্জাতিক জিমন্যাস্টিকস হয়েছে। রিও অলিম্পিকে সোনাজয়ী বাংলাদেশি বাংশোদ্ভূত জিমন্যাস্টস মার্গারিতা মামুন ঢাকা ঘুরে গেছেন এই টুর্নামেন্টের শুভেচ্ছাদূত হয়ে। প্রায় ২০ মাস পর থাইল্যান্ডে এশিয়ান ট্যুর দিয়ে কোর্সে ফেরেন গলফার সিদ্দিকুর রহমান। আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম অংশ নিয়েই পদক জেতেন নারী বডিবিল্ডার মাকসুদা আক্তার। মুম্বাইয়ে অলিম্পিয়া অ্যামেচার বডিবিল্ডিংয়ে ওমেন ফিজিক ক্যাটাগরিতে হন তৃতীয় রানারআপ।

সাফল্য ছিল ব্যাডমিন্টনেও। ঢাকায় অনুষ্ঠিত ইউনেক্স-সানরাইজ আন্তর্জাতিক ব্যাডমিন্টনের জুনিয়র বিভাগে পাঁচ বিভাগের তিনটিতেই চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। তবে বক্সিং, সাঁতার, শুটিং, হ্যান্ডবল, বাস্কেটবলে উল্লেখযোগ্য সাফল্য ছিল না। ঢাকায় দক্ষিণ এশিয়ান বাস্কেটবল চ্যাম্পিয়নশিপে চার দলের মধ্যে তৃতীয় হয়েছে বাংলাদেশ। টোকিও অলিম্পিকে হিটেই বাদ পড়েন সাঁতারু আরিফুল ইসলাম ও জুনায়না আহমেদ। ১০ মিটার এয়ার রাইফেলের বাছাইয়ে বাদ পড়েছেন শুটার আবদুল্লাহ হেল বাকিও। হতাশা করেছেন অ্যাথলেট জহির রায়হানও। ৪০০ মিটার দৌড়ে নিজের সেরা টাইমিংও করতে পারেননি তিনি। ৩ নম্বর হিটে আটজনের মধ্যে হয়েছেন অষ্টম।

অ্যাথলেটিকস ট্র্যাকে না হলেও ট্র্যাকের বাইরে এ বছর আলোচনায় ছিলেন দেশের দ্রুততম মানব ইসমাইল হোসেন ও জহির। টোকিও অলিম্পিক গেমসের বাছাই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলায় অ্যাথলেটিকস ফেডারেশন এক বছরের জন্য নিষিদ্ধ করে ইসমাইলকে। অবশ্য তিন মাস পর সেই নিষেধাজ্ঞা উঠে যায়। অ্যাথলেটিকসে আরেক অঘটন—ধর্ষণ মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে যান ৪০০ মিটারে দেশসেরা জহির। অনির্দিষ্টকালের জন্য তাঁকে নিষিদ্ধ করেছে ফেডারেশন।

বছরটা শেষ হয়েছে আন্তর্জাতিক ভলিবলে বাংলাদেশের হতাশার গল্প দিয়ে। ঢাকায় এশিয়ান সেন্ট্রাল জোনে রানার্সআপ হয়েছে বাংলাদেশ পুরুষ ভলিবল দল। ফাইনালে তাদের হৃদয় ভেঙেছে শ্রীলঙ্কা।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন