বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভিনির ক্যারিয়ারের এই স্মরণীয় রাত কাছ থেকে দেখেছেন করিম বেনজেমা। ৬৮ মিনিটে বেনজেমা নিজে গোল না করে নিঃস্বার্থভাবে সুযোগ করে দেন ভিনিকে। সেখান থেকে স্রেফ পা ছুঁইয়ে নিজের দ্বিতীয় গোলটি তুলে নেন ভিনিসিয়ুস।

রিয়ালের হয়ে আক্রমণভাগে দুজনের জুটি জমেছে দারুণ। এ মৌসুমে দুজনের রসায়ন থেকে ৬৫ গোল ও ২৫টি ‘অ্যাসিস্ট’ (গোল বানানো) পেয়েছে রিয়াল।

ম্যাচ শেষে ভিনিসিয়ুস তাই বেনজেমার অবদান স্মরণ করতে ভোলেননি, ‘বেনজেমা নিজে গোল করতে পারত। সে আমাকে পাস দিয়েছে। মৌসুমজুড়েই বেনজেমার সঙ্গে বোঝাপড়া চমৎকার হচ্ছে। বেনজেমা অবসর নেওয়ার আগপর্যন্ত এভাবেই খেলে যেতে চাই, আর নিশ্চিতভাবেই সে রিয়ালেই অবসর নেবে। আশা করি, সে যে ব্যালন ডি’অর জিতবে।’

রিয়ালের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৬৮ ম্যাচে এটাই প্রথম হ্যাট্রটিক ভিনিসিয়ুসের। এ মৌসুমে ২১ গোল ও ১৬ ‘অ্যাসিস্ট’ হয়ে গেল তাঁর, রিয়ালের হয়ে যা এ মৌসুমে দ্বিতীয় সর্বোচ্চ গোল এবং দ্বিতীয় সর্বোচ্চ গোলের পাসসংখ্যা। তাঁর চেয়ে কে এগিয়ে, সে প্রশ্নের উত্তরও সবার জানা। কে আবার, করিম বেনজেমা! অর্থাৎ আক্রমণভাগে ভিনি-বেনজেমা জুটি ভরসা এনে দিয়েছেন রিয়াল মাদ্রিদকে।

মাদ্রিদের ক্লাবটির হয়ে সেরা মৌসুম কাটানো ভিনিকে শুভেচ্ছা জানিয়েছেন তাঁর জাতীয় দল সতীর্থ নেইমার। পিএসজির এই তারকা আবার ভিনির আদর্শও। নেইমারকে সামনে রেখেই ফুটবলার হয়ে উঠেছেন ২১ বছর বয়সী এই উইঙ্গার। ভিনির সেই ইনস্টাগ্রাম পোস্টে নেইমার স্নেহসুলভ মজা করে লিখেছেন, ‘অভিনন্দন দুষ্টু! অনেকগুলোর প্রথমটা, শয়তান!’

মাঠের বাঁ প্রান্তে ভিনি বল নিয়ে যেভাবে খেলেন, প্রতিপক্ষ ডিফেন্ডারদের পায়ের কাজে পেছনে ফেলেন, তাতে দুষ্টুমির আভাস তো থাকেই। তবে এই ‘দুষ্টুমি’র মধ্যেই কাল দারুণ এক অর্জনের দেখা পেয়ে গেছেন—গত এক যুগের বেশি (১৪ বছর) সময়ের মধ্যে লা লিগায় রিয়ালের হয়ে হ্যাটট্রিক পাওয়া সর্বকনিষ্ঠ খেলোয়াড় ভিনিসিয়ুস।

২০০৮ সালে মালাগার বিপক্ষে ২০ বছর ৩৩৪ দিন বয়সে হ্যাটট্রিক করেন রিয়ালের তখনকার স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েইন। ২১ বছর বয়সী ভিনি যে গোল মিসের মহড়া ভুলে দায়িত্ব নিতে শিখেছেন, সে তো তাঁর এ মৌসুমের পারফরম্যান্সেই পরিষ্কার। আর তাঁর কথায়ও কিন্তু ইঙ্গিতটা রয়েছে।

default-image

বেনজেমার বয়স এখন ৩৪ বছর। অবসর নেওয়ার আগে হয়তো আরও দু-তিন বছর খেলবেন। ভিনি এত দিন বেনজেমার ছায়াতলে থেকে আরেকটু বেড়ে উঠতে চান। বেনেজমা অবসর নেওয়ার পর গোল করার মূল দায়িত্বটা হয়তো বুঝে নেবেন, যেখানে ক্রিস্টিয়ানো রোনালদো যাওয়ার পর এখন সে দায়িত্বটা পালন করছেন বেনজেমা। এভাবে ভিনিও একদিন...পরম্পরা!

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন