গত নিউজিল্যান্ড সফরে কোয়ারেন্টিন থেকে মুক্তির পর তামিম ইকবাল
গত নিউজিল্যান্ড সফরে কোয়ারেন্টিন থেকে মুক্তির পর তামিম ইকবালফাইল ছবি

নিউজিল্যান্ড সফরে গিয়ে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন করতে হয়েছিল বাংলাদেশ দলকে। সাত দিনের কোয়ারেন্টিন করতে হয়েছে শ্রীলঙ্কায় গিয়েও। এমনকি আজ শ্রীলঙ্কা থেকে দেশে ফিরেও সম্ভবত 'হোটেল বন্দী'ই হতে যাচ্ছেন তামিম–মুশফিকেরা। করোনা সংক্রমন নিয়ন্ত্রনে সরকারের নির্দেশনা অনুযায়ী তিন দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে যেতে হতে পারে বাংলাদেশ দলের ক্রিকেটার–কর্মকর্তাদের।

শ্রীলঙ্কা সফর শেষে আজ মঙ্গলবার বিকেল ৪ টায় বিশেষ ভাড়া করা বিমানে দেশে ফিরবে বাংলাদেশ দল। বিসিবির একটি সূত্র জানিয়েছে, গতকাল পর্যন্ত সিদ্ধান্ত, বিমানবন্দর থেকে দলের সবাইকে সরাসরি নিয়ে যাওয়া হবে বিসিবির নির্ধারিত হোটেলে। সেখানে তিন দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকবে দল।

বিজ্ঞাপন
default-image

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির এক কর্মকর্তা প্রথম আলোকে বলেছেন, 'সরকার এবার কোয়ারেন্টিনের ব্যাপারে খুবই শক্ত অবস্থানে। দেশে ফেরার পর দলকে তিন দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে যেতে হবে। এ ব্যাপারে কোনো ছাড় নেই।' শ্রীলঙ্কায় দলের সবাইকে তা জানিয়েও দিয়েছে বিসিবি।

অবশ্য বিসিবি চেষ্টা করছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের পরিবর্তে দলের সদস্যদের হোম কোয়ারেন্টিনে দিতে। শ্রীলঙ্কায় ক্রিকেটারেরা জৈব সুরক্ষা বলয়ে ছিলেন। দেশে ফিরছেন বিশেষ ভাড়া করা বিমানে। তার ওপর শ্রীলঙ্কায় গত ২ মে রাতে করানো সর্বশেষ করোনা পরীক্ষায় দলের সবাই নেগেটিভ হয়েছেন। এ অবস্থায় ক্রিকেটারদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের প্রয়োজন আছে বলে মনে করে না বিসিবি।

'ক্রিকেটারেরা বিমানবন্দরে পৌঁছানোর পর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে আমরা চেষ্টা করবো তাদের হোম কোয়ারেন্টিনে পাঠাতে। কারণ তারা পুরো সময়টাতে একটা প্রক্রিয়ার মধ্যে ছিল'—বলেছেন ওই বোর্ড কর্মকর্তা।

বাংলাদেশ দল শ্রীলঙ্কা থেকে আজ দেশে ফিরলেও আইপিএল থেকে সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমানের দেশে ফেরার কথা ১৯ মে। ভারত থেকে আসবেন বলে নিয়ম অনুযায়ী তাদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে যাওয়ার কথা। একই কথা প্রযোজ্য জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গোর ক্ষেত্রেও। শ্রীলঙ্কা থেকে দক্ষিন আফ্রিকা হয়ে তাঁর ঢাকায় ফেরার কথা আরো কয়েকদিন পর।

তবে তাঁরাও যেহেতু জৈব সুরক্ষা বলয়ে ছিলেন, তাঁদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন থেকে ছাড় দেওয়া যায় কিনা, সে ব্যাপারে সরকারের নির্দেশনা জানতে চেয়েছে বিসিবি।

বিজ্ঞাপন
খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন