আরপি সিংয়ের দাবিটা অবশ্য একেবারে হেসে উড়িয়ে দেওয়ার মতোও নয়, বিশেষ করে এবারের আইপিএলে ধোনির পারফরম্যান্সের পর। গতকাল মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে চেন্নাই সুপার কিংসকে যে অবিশ্বাস্য জয় এনে দিয়েছেন ‘ফিনিশার’ ধোনি, এরপর আরপি সিংয়ের সঙ্গে গলা মেলানো মানুষ যে একেবারে কম হবে না, সেটিও বোধ হয় বলে দেওয়া যায়।

স্কোরকার্ড বলবে, ১৩ বলে ৩ চার ১ ছক্কায় ২৮ রান করেছেন ধোনি। কিন্তু শুধু এতটুকু বললে ধোনির অসাধারণ ইনিংসটির বিশেষত্বকে খাটো করা হয়। মুম্বাই ইন্ডিয়ানসের ১৫৫ রানের জবাবে ব্যাটিংয়ে শুরু থেকে একেবারে স্বস্তিতে ছিল না ধোনির চেন্নাই। ১৫তম ওভারের পঞ্চম বলে রাইডু আউট হওয়ার পর ধোনি যখন ক্রিজে নামছেন, চেন্নাইয়ের রান ৫ উইকেটে ১০২। ৫ বল পর দলকে ১০৬ রানে রেখে রবীন্দ্র জাদেজাও ফিরে যান। সেখান থেকে ‘ফিনিশার’ ধোনির নতুন গল্প লেখা শুরু!

default-image

সপ্তম উইকেটে ডোয়াইন প্রিটোরিয়াসের সঙ্গে ২১ বলে ৩৩ রানের জুটিতে অবশ্য প্রিটোরিয়াসেরই অবদান বেশি—১৪ বলে ২২। প্রিটোরিয়াস আউট হওয়ার আগপর্যন্ত স্ট্রাইক পেলেই সিঙ্গেল নিয়ে প্রিটোরিয়াসকে মারের সুযোগ দিয়ে যাচ্ছিলেন ধোনি, নিজে ততক্ষণ পর্যন্ত বাউন্ডারি বলতে শুধু ১৮তম ওভারের চতুর্থ বলে জয়দেব উনাদকাটকে একটা চার মেরেছেন। ২০তম ওভারের প্রথম বলে প্রিটোরিয়াস আউট হওয়ার সময় ধোনির রান ৯ বলে ১২, তবে কোনো ডট বল তিনি দেননি।

প্রিটোরিয়াস আউট হওয়ার পর চারটি বলে স্ট্রাইক পেয়েছেন, ওই চার বলেই পুরোনো ‘ফিনিশার’ ধোনির দেখা! প্রিটোরিয়াস আউট হওয়ার সময়ও ৫ বলে ১৭ রান দরকার ছিল চেন্নাইয়ের, ওভারের দ্বিতীয় বলে এক রান নিয়ে ধোনিকে স্ট্রাইক দেন নতুন ব্যাটসম্যান ডোয়াইন ব্রাভো। তারপর? দারুণ গল্প! উনাদকাটের পরপর দুই বলে ছক্কা ও চার ধোনির, পঞ্চম বলে নিলেন ২ রান। শেষ বলে ৪ রান দরকার ছিল, উনাদকাটের ইয়র্কারকেও ফাইন লেগে বাউন্ডারিছাড়া করে চেন্নাইকে উচ্ছ্বাসে ভাসান ধোনি।

ধোনির এমন ইনিংসে মুগ্ধতা জানিয়ে অনেকে অনেক কিছুই বলেছেন। সাবেক ইংলিশ স্পিনার গ্রায়েম সোয়ানের টুইট, ‘সর্বকালের সেরা ফিনিশার এম এস ধোনিকে কখনোই হিসাবের বাইরে রাখতে পারবেন না আপনি!’ পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান সালমান বাট লিখেছেন, ‘ম্যাচে দারুণ সমাপ্তি আর ধোনি যেন দারুণ এক ভালোবাসার গল্প।’ ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভনের রায়, ‘ম্যাচের শেষ ওভারে মারের ক্ষেত্রে সর্বকালের সেরা!’

আর পি সিংও মুগ্ধ, সেটি জানিয়েছেন অন্যভাবে। ম্যাচ শেষ হতে তাঁর টুইট, ‘আমরা কি ধোনিকে অনুরোধ করতে পারি না, যাতে সে অবসর থেকে ফিরে এসে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ফিরে আসে?’

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন