default-image

লিওনেল মেসিকে এক সময় সেরা ফুটবলার বলেছেন পেলে। সেরার প্রশংসাপত্র দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদোকেও। সাম্প্রতিক সময়ে রোনালদোর প্রতি কি একটু বেশি-ই ঝুঁকতে দেখা যায় পেলেকে?

জুভেন্টাসের পর্তুগিজ তারকাকে এর আগে ‘বিশ্বসেরা’ বলেছেন পেলে। সিরি ‘আ’ জয়ের পর আবারও তাঁর প্রশংসা করলেন তিনবার বিশ্বকাপজয়ী কিংবদন্তি। তাঁর চোখে রোনালদো ‘আধুনিক অ্যাথলেট’।

জুভেন্টাস এবার লিগ জয় নিশ্চিত করেছে আগেই। তুরিনের ‘ওল্ড লেডি’দের হয়ে দ্বিতীয়বার লিগ জিতলেন রোনালদো। আর এই জয়ে ৩৫ বছর বয়সী রোনালদোর অবদান মোটেও কম না। ৩২ ম্যাচে ৩১ গোলকে এড়িয়ে যাওয়ার উপায় নেই। রোনালদো এ বয়সেও ক্যারিয়ার নিয়ে যতটা পেশাদার ও শৃঙ্খলাপরায়ন, তা অনেকের কাছেই অবিশ্বাস্য!

default-image

ধারাবাহিকতাও আরেকটি বিষয়। ত্রিশ পেরিয়েও রোনালদো কত ধারাবাহিক! এই মৌসুমেও করেছেন ৩৫ গোল। উৎকর্ষের মানদণ্ড তৈরি করা রোনালদো তাই বেশ নিরাপদেই জায়গা করে নিয়েছেন সর্বকালের সেরাদের কাতারে। যেখানে আছেন পেলে।

ইনস্টাগ্রামে রোনালদোর প্রশংসা করে একটি পোস্ট করেন ব্রাজিল কিংবদন্তি। স্তুতি করেছেন তাঁর দেশের ফুটবলার ডগলাস কস্তা, দানিলো ও অ্যালেক্স স্যান্দ্রোর। জুভেন্টাসে তারা রোনালদোর সতীর্থ। নিজের পোস্টে পেলে লিখেছেন, ‘ক্রিস্টিয়ানো রোনালদো একজন আধুনিক অ্যাথলেট। সে সবাইকে দেখাচ্ছে, যারা আত্মনিবেদন করে নিজের কাজ ভালোবাসে সাফল্য ধরা দেয় তাদের হাতে। আমার দেশের ডগলাস কস্তা, দানিলো ও অ্যালেক্স সান্দ্রোকেও অভিনন্দন জানাই। সিরি আ জেতাটা দারুণ।’

গত কয়েক বছর ধরেই রোনালদোর প্রশংসা করছেন পেলে। একবার বলেছেন, ‘এখন বিশ্বের সেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। আমার মতে সে-ই সেরা। কারণ বেশি ধারাবাহিক। যদিও মেসিকে এড়াতে পারবেন না। সে কিন্তু স্ট্রাইকারও না।’

বিজ্ঞাপন
মন্তব্য করুন