default-image

রাত বাজে দুইটা। ওয়েস্ট ইন্ডিজ দলের লেগ স্পিনার হেইডেন ওয়ালশ জুনিয়রের চোখে ঘুম নেই। সামাজিক যোগাযোগমাধ্যমে হেইডেনের দেওয়া এক ভিডিওতে দেখা যায়, সোনারগাঁও হোটেলে নিজের কক্ষে জোরে গান ছেড়ে ছবি আঁকছেন তিনি। ঢাকায় তিন দিনের কোয়ারেন্টিনের সময়টা হয়তো এভাবেই কাটবে হেইডেনের।

কদিন আগে টেস্ট অভিষেক হওয়া ক্যারিবীয় উইকেটকিপার ব্যাটসম্যান জশুয়া ডি সিলভার সময় কাটছে নিজের ইউটিউব চ্যানেলের প্রচারণা করে। ওয়ানডে দলের আরেক সদস্য আন্ড্রু ম্যাকার্থি মাঝরাতে একা একা নাচ-গান করছিলেন। তিন দিনের কড়া কোয়ারেন্টিনের অলস সময়ের ফাঁকে কাল একবার করোনা পরীক্ষা হয়েছে ক্যারিবীয়দের। তাতে সবাই–ই নেগেটিভ হয়েছেন। এ ছাড়া সফরকারী দলের কাল আর কিছুই করার ছিল না।

বাংলাদেশ দলের দুই কোচ ওটিস গিবসন এবং জন লুইসও আছেন কোয়ারেন্টিনে। কিন্তু প্রধান কোচ রাসেল ডমিঙ্গো আর ফিল্ডিং কোচ রায়ান কুকের সঙ্গে কাল ব্যস্ত দিনই কেটেছে ক্রিকেটারদের। সিরিজ শুরু হবে ওয়ানডে দিয়ে। মুশফিকুর রহিম তাই দীর্ঘ সময় করলেন উইকেটকিপিং অনুশীলন। টেস্টের উইকেটকিপিং ছাড়ার পর তিনি এখন শুধুই সাদা বলের উইকেটকিপার।

বিজ্ঞাপন

অনুশীলনে ফিল্ডিং কোচ রায়ান কুকের চাঞ্চল্য যেন একটু বেশি। ক্রিকেটারদের ক্যাচ অনুশীলনে তাঁর হাঁকডাক দূর থেকেও স্পষ্ট শোনা যাচ্ছিল। কে জানে, কাল শেষ হওয়া অস্ট্রেলিয়া-ভারতের সিডনি টেস্টের শেষ দিনের খেলা দেখেই তিনি অনুশীলনে নেমেছিলেন কিনা! অস্ট্রেলিয়ার ফিল্ডারদের পিচ্ছিল হাতের ব্যর্থতা দেখেই হয়তো তাঁর মনে হয়েছে ক্যাচ অনুশীলনে জোর দেওয়া দরকার।

সিরিজের প্রথম ম্যাচ থেকেই সেরা ফিল্ডিং দেখতে চান কুক। বাজে ফিল্ডিং হলে শুনতে চাইবেন না দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার অজুহাত। কাল অনুশীলন শেষে ফিল্ডিং কোচ বলছিলেন, ‘তাদের ধীরে ধীরে অনুশীলনের মধ্যে ফিরিয়ে আনছি, মাঠের নড়াচড়া এবং মৌলিক বিষয় নিয়ে কাজ করছি। যেহেতু অনেক দিন পর ফিরছে, বিশেষ করে থ্রোয়িংটা আগের জায়গায় আনার চেষ্টা করছি। সিরিজের কাছাকাছি যেতে যেতে আমরা অনুশীলনের মাত্রা আরও বাড়াব।’

কুকের ফিল্ডিং ক্লাসে কাল অনেকটা সময় কাটিয়েছেন চার বোলার—মোহাম্মদ সাইফউদ্দিন, আল আমিন হোসেন, তাইজুল ইসলাম ও হাসান মাহমুদ। তরুণ ব্যাটসম্যান মোহাম্মদ নাঈম ও ইয়াসির আলীও ছিলেন সঙ্গে। তাঁদের যেন ক্রিকেট বলে ফুটবলের গোলকিপিং শেখাচ্ছিলেন ফিল্ডিং কোচ! গোলপোস্ট তৈরি করে বল ছুড়ে মারছিলেন একেকবার একেক দিকে। সাইফউদ্দিন–তাইজুলদের গোলকিপারের মতো একবার ডানে, আরেকবার বাঁয়ে ঝাঁপিয়ে বল ধরতে হচ্ছিল। এরপর যথারীতি বাউন্ডারিতে উঁচু ক্যাচ ধরার অনুশীলন।

কাল কুকের সঙ্গে যাঁরা বেশি সময় কাটালেন, তাঁদের অনেকেই ফিল্ডিংয়ে বেশ দুর্বল। ম্যাচের সময় আল আমিন–ইয়াসিরদের মাঠে লুকিয়ে রাখার জায়গা খুঁজতে হয় অধিনায়ককে। তাঁদের ফিল্ডিংয়ে উন্নতি আনতে আলাদাভাবেই নজর দিচ্ছেন কুক। বিশেষ করে পেসারদের ফিল্ডিংয়ে উন্নতি দেখতে চান তিনি, ‘অনেকেরই ফিল্ডিংয়ের প্রতি দারুণ আগ্রহ। তারা ফিল্ডিং নিয়ে পরিশ্রম করছে। অতিরিক্ত কাজ করতে চাইছে এবং দারুণ চেষ্টা করছে, যা আমি পছন্দ করি। তবে তাদের কৌশল নিয়ে অনেক কাজ করতে হবে, বিশেষ করে ক্যাচিং এবং গ্রাউন্ড ফিল্ডিংয়ে। পেসারদের থ্রো করার হাত বেশ ভালো হয়। আশা করি, এই উৎসাহ তাদের ফিল্ডিংয়ে উন্নতি করতে সাহায্য করবে।’

বিজ্ঞাপন

অনুশীলনের দ্বিতীয় দিন একটা দুঃসংবাদও শুনতে হয়েছে বাংলাদেশ দলকে। নেটে তামিম ইকবালের শট ধরতে গিয়ে বাঁ হাতের আঙুল ফাটিয়েছেন পেসার তাসকিন আহমেদ। চোটের জায়গায় সেলাই লেগেছে। তবে পর্যবেক্ষণের জন্য দলের সঙ্গেই রাখা হয়েছে তাঁকে। তরুণ টপ অর্ডার ব্যাটসম্যান পারভেজ হোসেন পরশু হোটেলেই উঠতে পারেননি। কুঁচকির পুরোনো ব্যথা ফিরে আসায় দল থেকে ছিটকে গেছেন তিনি।

মন্তব্য করুন