বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ দুই টেস্টের জন্য ১৩ জনের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। নিয়মিত অধিনায়ক কেইন উইলিয়ামসন কনুইয়ের চোটে আগেই ছিটকে গেছেন। তাঁর জায়গায় দুই টেস্টের সিরিজে দলকে নেতৃত্ব দেবেন টম ল্যাথাম। এই প্রথম পূর্ণাঙ্গ কোনো সিরিজে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেবেন তিনি। এর আগেও উইলিয়ামসনের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দিয়েছেন ল্যাথাম। বাংলাদেশের সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ওয়ানডে এবং নিউজিল্যান্ডের সর্বশেষ বাংলাদেশ সফরে টি-টোয়েন্টিতে দলের অধিনায়কও ছিলেন ল্যাথাম।

default-image

প্যাটেলকে দলে না রাখার পেছনে কারণ হিসেবে নিউজিল্যান্ডের হেড কোচ গ্যারি স্টিড বলেছেন, ‘ভারতে অমন রেকর্ডভাঙা বোলিংয়ের পর এজাজের জন্য খারাপ লাগবেই। তবে আমরা সব সময়ই পরিস্থিতি বুঝে দল নির্বাচনের নীতি মেনে এসেছি। আমাদের বিশ্বাস, বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে যেভাবে খেলতে চাই, নির্বাচিত খেলোয়াড়রাই সে ক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত।’

উইলিয়ামসনের অনুপস্থিতিতে ল্যাথামের নেতৃত্বের ওপর আস্থা আছে স্টিডের। দেশের কন্ডিশন বলে নিউজিল্যান্ড দলে পেসারদের ‘সরব’ উপস্থিতি। টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, নিল ওয়াগনার, কাইল জেমিসন, ম্যাট হেনরি - ১৩ জনের দলে পেসারই ৫ জন। সঙ্গে পেস বোলিং অলরাউন্ডার হিসেবে আছেন ড্যারিল মিচেল। স্পিন বোলিং অলরাউন্ডার হিসেবে রাখা হয়েছে রাচিন রবীন্দ্রকে। মিচেল ও রবীন্দ্রর অন্তর্ভুক্তি দলে ভারসাম্য বাড়াবে বলে আশা জানিয়েছেন স্টিড।

default-image

ওদিকে চোট কাটিয়ে দলে ফিরেছেন ডেভন কনওয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে আউট হওয়ার পর নিজের ব্যাটে আঘাত করে হাত ভেঙেছিলেন তিনি। কনওয়ে অবশ্য বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের দলেও আছেন। আগামী ২৮ ডিসেম্বর থেকে শুরু সে প্রস্তুতি ম্যাচে কনওয়ের সঙ্গে পেসার নিল ওয়াগনারও খেলবেন।

১ জানুয়ারি মাউন্ট মঙ্গানুইয়ে শুরু হবে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। পরেরটি ৯ জানুয়ারি থেকে ক্রাইস্টচার্চে। দুটি টেস্টই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত।

বাংলাদেশের বিপক্ষে সিরিজে নিউজিল্যান্ড টেস্ট দল

টম ল্যাথাম (অধিনায়ক), টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, রাচিন রবীন্দ্র, টিম সাউদি, রস টেলর, নিল ওয়াগনার, উইল ইয়াং

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন