মহেন্দ্র সিং ধোনির বিদায়বেলায় সাকিবের শুভ কামনা।
মহেন্দ্র সিং ধোনির বিদায়বেলায় সাকিবের শুভ কামনা।এএফপি

অদ্ভুতুড়ে? তা বটে কিন্তু মোটেই নাটকীয় নয়। মহেন্দ্র সিং ধোনিকে জানা থাকলে তাঁর অবসর ঘোষণাকে অন্তত নাটকীয় লাগবে না। খেলার মাঠে তিনি যেমন আবেগ বর্জিত ঠান্ডা মাথার মানুষ, অবসর ঘোষণাতেও তেমনি সহজ সংক্ষিপ্ত মাপা কথা, ‘৭টা ২৯ মিনিট (কাল) থেকে আমাকে অবসরপ্রাপ্ত ক্রিকেটার হিসেবে ধরে নিন।’

বিজ্ঞাপন

সহজ কথা নাকি সহজে বলা যায় না। অথচ ধোনি কথাগুলো কী সহজে বলে ফেললেন! তাঁর অবসর নিয়ে এত দিন কম জল্পনা-কল্পনা হয়নি। গত বিশ্বকাপের পর থেকেই প্রশ্ন উঠেছে, ভারতের সাবেক এই অধিনায়ক অবসর নিচ্ছেন কবে? প্রশ্নটা যেন আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে গিয়েছিল। ভারত তো বটেই ধোনির অবসর নিয়ে অন্য দেশের দু-একজন ক্রিকেটারও কথা বলেছেন। সেই ধোনি কাল অবসর ঘোষণার পর তার ঢেউ অন্য দেশের ক্রিকেটারদের গায়ে এসে লাগাও স্বাভাবিক। সাকিব আল হাসান তাই চুপ করে থাকেননি। ধোনি অবসর ঘোষণার পর তাঁকে শুভকামনা জানিয়ে নিজের অফিশিয়াল ফেসবুক পেজে স্ট্যাটাস দিয়েছেন এ তারকা অলরাউন্ডার। ধোনির একটি ছবিও পোস্ট করেছেন তিনি। ছবিতে লেখা, এক কিংবদন্তির বিদায়।

default-image

সাকিব এ ছবির ক্যাপশনে লিখেছেন, ‘বিদায় মহেন্দ্র সিং ধোনি। খেলার মাঠে আপনি ছিলেন নিঃসন্দেহে একজন দুর্দান্ত খেলোয়াড় এবং শক্তিশালী প্রতিদ্বন্দ্বী। আন্তর্জাতিক ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স দিয়ে আপনি অনুপ্রাণিত করেছেন লাখো মানুষকে। আপনার সুন্দর ভবিষ্যতের জন্য রইল শুভ কামনা।

খেলার মাঠে আপনি ছিলেন নিঃসন্দেহে একজন দুর্দান্ত খেলোয়াড় এবং শক্তিশালী প্রতিদ্বন্দ্বী। আন্তর্জাতিক ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স দিয়ে আপনি অনুপ্রাণিত করেছেন লাখো মানুষকে। আপনার সুন্দর ভবিষ্যতের জন্য রইল শুভ কামনা।
সাকিব আল হাসানসাকিব আল হাসান

বিদায় বার্তাও যে সৃজনশীল হতে পারে, অবসর ঘোষণায় সেটিও দেখিয়ে দেন ভারতের ইতিহাসে অন্যতম সেরা এ ক্রিকেটার। ইনস্টাগ্রামে অমিতাভ বচ্চনের ‘কাভি কাভি’ সিনেমায় মুকেশের গাওয়া ‘মে পাল দো পাল কা শায়ের হু’ গানটা জুড়ে দিয়ে ৪ মিনিট ৭ সেকেন্ডে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক ফিরে দেখেছেন তাঁর ১৫ বছরের পথ চলা। সেই পথের বাঁকে প্রচুর সাফল্য যেমন এসেছে তেমনি ছিল হতাশাও। তবু ধোনির ক্যারিয়ার নিয়ে শেষ বেলায় অপ্রাপ্তির চেয়ে তৃপ্তির ঢেঁকুরই থাকবে বেশি।

বিজ্ঞাপন
খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন