চলতি বছরের শুরুর দিকে রশিদ মনস্থির করেছিলেন, হজ করতে এটাই তাঁর জন্য সবচেয়ে উপযোগী সময়। বোর্ড ও ক্লাবের অনুমতি পাওয়ার পর শনিবার হজের উদ্দেশ্যে উড়াল দেবেন আদিল রশিদ। জুলাইয়ের মাঝামাঝিতে তাঁর দেশে ফেরার কথা। ১৯ জুলাই থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে ইংল্যান্ড।

ক্রিকইনফো জানিয়েছে, তার আগেই ইংল্যান্ডে ফিরবেন এই ক্রিকেটার। ৭ জুলাই ভারতের বিপক্ষে টি–টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে ইংল্যান্ড। টি–টোয়েন্টির পর ওয়ানডে সিরিজ দিয়ে ১৭ জুলাই শেষ হবে সাদা বলের এই সিরিজ। ঘরোয়া টি–টোয়েন্টি টুর্নামেন্টেও এ সময় রশিদকে পাবে না ইয়র্কশায়ার।

default-image

ক্রিকইনফোকে রশিদ বলেছেন, ‘(হজে যাওয়ার) অপেক্ষায় ছিলাম। কিন্তু সময় করে ওঠা হচ্ছিল না। এ বছর মনে হলো, এটা এমন কিছু যা আমাকে করতে হবে এবং আমি এটাই করতে চাই। ইসিবি ও ইয়র্কশায়ারের সঙ্গে এ নিয়ে কথা বলেছি। তারা উৎসাহ দিয়েছে। আমি ও আমার স্ত্রী কয়েক সপ্তাহের জন্য যাব। এটা হবে আমার জন্য অনেক বড় মুহূর্ত।’

আদিল রশিদের মতো বাংলাদেশের তারকা ব্যাটসম্যান মুশফিকুর রহিমও হজ করবেন। এ কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁকে পায়নি বাংলাদেশ। টেস্ট, ওয়ানডে ও টি–টোয়েন্টি সিরিজ খেলতে এখন ওয়েস্ট ইন্ডিজে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল।

হজের জন্য ভারতের মতো দলের বিপক্ষে সিরিজে না থাকা নিয়ে কোনো মাথাব্যথা নেই আদিল রশিদের। তাঁর ভাষায়, ‘খেলা ভারতের বিপক্ষে—আমার না যাওয়াই ভালো। এভাবে ভেবে দেখিনি। ক্রিকেটের সঙ্গে এই সিদ্ধান্তের কোনো সম্পর্ক নেই।’

default-image

রশিদের অনুপস্থিতিতে ২৫ বছর বয়সী লেগ স্পিনার ম্যাক পার্কিনসনকে ভারতের বিপক্ষে সিরিজে দলে টানতে পারে ইংল্যান্ড। নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান টেস্ট সিরিজে জ্যাক লিচের কনকাশন বদলি হিসেবে অভিষিক্ত হন তিনি।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন