মেয়েদের টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার যে দুজন ব্যাটারের শতক আছে, লি তাঁদের একজন। ২০২০ সালের বিশ্বকাপে ক্যানবেরায় থাইল্যান্ডের বিপক্ষে ৬০ বলে করেছিলেন ১০১ রান। এ সংস্করণে ২৫.৬২ গড় ও ১১০.৬১ স্ট্রাইক রেটে লি করেছেন ১৮৯৬ রান।

default-image

২০২১ সালে লি ছিলেন দুর্দান্ত ফর্মে। ১১ ম্যাচে ৯০.২৮ গড়ে ৬৩২ রান করে আইসিসি ও উইজডেনের বর্ষসেরা হয়েছিলেন। সর্বশেষ গত মাসে টন্টনে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে খেলেছেন লি। প্রথম ইনিংসে ০ রানের পর দ্বিতীয় ইনিংসে করেন ৩৬ রান। সামনে ইংল্যান্ডের বিপক্ষে সীমিত ওভারের সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা, তবে এর আগেই বিদায় বলে দিলেন লি।

গতকাল বিদায়ের বার্তায় লি বলেন, ‘মিশ্র অনুভূতি নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিচ্ছি। খুব ছোট থেকেই আমি ক্রিকেটে জীবন যাপন করেছি, দেশকে সর্বোচ্চ পর্যায়ে প্রতিনিধিত্ব করতে চেয়েছি। গত আট বছরে আমি সে স্বপ্ন ধারণ করেছি, প্রোটিয়াদের জন্য যা কিছু ছিল উজাড় করে দিয়েছি।’ আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ঘরোয়া টি-টোয়েন্টি লিগে খেলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন লি, সামনের দ্য হান্‌ড্রেডে ম্যানচেস্টার অরিজিনালসের হয়ে খেলার কথা আছে তাঁর।

বিদায়বেলায় লি ধন্যবাদ জানিয়েছেন সবাইকেই, ‘অসাধারণ এক ভ্রমণ ছিল, আন্তর্জাতিক ক্যারিয়ারে আমাকে যাঁরা সমর্থন দিয়েছেন, তাঁদের ছাড়া এটি সম্ভব হতো না। আমার পরিবার, বিশেষ করা আমার স্ত্রী তানিয়াকে ধন্যবাদ দিতে চাই। আমার দেশকে প্রতিনিধিত্ব করার স্বপ্নের জন্য তারা অনেক ত্যাগ করেছে।’

এ ছাড়া সতীর্থ, সমর্থকদেরও বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন এই ব্যাটার।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন