মাশরাফি চাইছিলেন দলে, কিন্তু ম্যাচ প্র্যাকটিসের অভাবে নেওয়া হয়নি জুবায়েরকে

বিসিবি একাডেমি মাঠে জুবায়েরের বোলিং দেখছেন মাশরাফি। ছবি: ফেসবুক
বিসিবি একাডেমি মাঠে জুবায়েরের বোলিং দেখছেন মাশরাফি। ছবি: ফেসবুক

হাঁটুর চোট থেকে সেরে ওঠা তামিম ইকবাল এক মাস পর আজ প্রথম ব্যাটিং করতে নামলেন। বিসিবি একাডেমি মাঠের মাঝ উইকেটে তাঁকে বোলিং করলেন জুবায়ের হোসেন। একাডেমির ছাউনিতে বসে দুজনের অনুশীলন দেখছিলেন মাশরাফি বিন মুর্তজা। একটা সময়ে উইকেটের সামনে চলে গেলেন মাশরাফি। না, তামিমের ব্যাটিং নিবিড় পর্যবেক্ষণ করতে নয়। বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক দেখতে চাইছিলেন জুবায়েরের বোলিং।

আন্তর্জাতিক ক্রিকেটে একজন লেগ স্পিনারের প্রয়োজনীয়তা কতটা, সেটি তো দেখাই যাচ্ছে। আফগানিস্তান দলকে এখন সবাই সমীহের চোখে দেখে, দলটাতে একজন রশিদ খান আছেন বলে। বাংলাদেশ ক্রিকেটে লেগ স্পিনারের শূন্যতা বহুদিনের। এই শূন্যতা পূরণে মাঝে যে স্বপ্ন দেখিয়েছিলেন, সেই জুবায়ের যেন ধূমকেতু হয়ে গেলেন!

নিজেকে হারিয়ে খোঁজা জুবায়ের ক্যারিয়ার নিয়ে হয়তো নতুন করে ভাবতে শুরু করেছেন। মাশরাফির উৎসাহে এক মাস ধরে তাঁকে নিয়মিত বোলিং অনুশীলন করতে দেখা যাচ্ছে বিসিবি একাডেমি মাঠে। জুবায়েরের চেষ্টা আর একজন লেগ স্পিনারের প্রয়োজনীয়তা অনুধাবন করে কদিন আগে মাশরাফি নির্বাচকদের অনুরোধ করেছিলেন, জুবায়েরকে একটা সুযোগ দিতে। কাল ঘোষিত ৩১ জনের বাংলাদেশ প্রাথমিক দলে জুবায়েরকে যে রাখা হবে না, সেটি নির্বাচকেরা আভাস দিয়েছিলেন আগেই। আজ ২৪ জনের যে বিসিবি হাইপারফরম্যান্স (এইচপি) দল দেওয়া হয়েছে, সেখানেও পাঁচ বিশেষজ্ঞ স্পিনারের তালিকায় জুবায়ের নেই।

গত ১১ মাসে যেকোনো পর্যায়ের ক্রিকেটেই মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন জুবায়ের। নির্বাচকেরা তাই এখনই কোনো দলে রাখতে চান না তাঁকে। তবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলছেন, জুবায়েরকে ডাকা হবে জাতীয় দলের অনুশীলনে। সেখানে বোলিংয়ে বিশেষ উন্নতি দেখলে তবেই তাঁর ব্যাপারে ভাববেন।

নেট বোলার আর স্কোয়াডে থাকা বোলারের মধ্যে নিশ্চয়ই পার্থক্য আছে। অন্তত এইচপি দলে না থাকতে পেরে জুবায়ের বেশ হতাশ। তবে তাঁকে নিয়ে প্রধান নির্বাচক যে যুক্তি দিয়েছেন, সেটি শুনে জুবায়ের নিজেই নিজেকে কাঠগড়ায় তুলবেন, ‘গতবারও ওকে এইচপিতে রেখেছিলাম। কিন্তু ওর কাছ থেকে কোনো ফল পাইনি। সে কোথাও খেলেনি। তবুও রেখেছিলাম। বিদেশ সফরেও পাঠিয়েছিলাম। কিন্তু কোচরা ওকে নিয়ে নেতিবাচক রিপোর্ট দিয়েছে। তবুও ওকে জাতীয় দলের অনুশীলনে ডাকব। যদি উন্নতি দেখি, তবে পরবর্তী সময়ে তাকে নিয়ে ভাবব।’