ম্যান্ডেলা শতবার্ষিকী শিরোপা জিতল বার্সা

দক্ষিণ আফ্রিকার বিমানবন্দরে নামার পর মেসি-সুয়ারেজ। ছবি: এএফপি
দক্ষিণ আফ্রিকার বিমানবন্দরে নামার পর মেসি-সুয়ারেজ। ছবি: এএফপি
>

দক্ষিণ আফ্রিকায় প্রীতি ম্যাচ খেলতে গিয়েছিল বার্সেলোনা। দেশটির বিমানবন্দরে এক ভক্ত মেসির সই করা জার্সি পেয়ে কেঁদে ফেলেন। পরে মাঠে নেমেও ভক্তদের মন ভরিয়েছেন মেসি-সুয়ারেজরা

পছন্দের কোনো খেলোয়াড়ের সই করা জার্সি পেলে অনেকেই বর্তে যান। কিন্তু সেই পছন্দের খেলোয়াড়টি যদি হন লিওনেল মেসি? তিনি যদি নিজের সই করা জার্সি তুলে দেন আপনার হাতে? অনেক ফুটবলপ্রেমীই এমন মুহূর্ত শুধু কল্পনাই করতে পারেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার এক মেসি-ভক্ত চোখের সামনে এমন মুহূর্তটা সহ্য করতে পারেননি। কেঁদেছেন শিশুর মতো।

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি নেতা ও সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উদ্‌যাপনে এক প্রদর্শনী ম্যাচের আয়োজন করা হয়েছিল। ম্যাচটি খেলতে বার্সেলোনাকে এক দিনের জন্য উড়িয়ে এনেছিল দক্ষিণ আফ্রিকান লিগ চ্যাম্পিয়ন মামেলোদি সানডাউনস। স্প্যানিশ সংবাদমাধ্যম জানিয়েছে, বার্সাকে দক্ষিণ আফ্রিকায় নিয়ে যেতে প্রায় ৩০ লাখ ইউরো খরচ করেছেন মামেলোদি সানডাউনস মালিক প্যাট্রিস মোতসেপে।

ম্যান্ডেলা শতবার্ষিকী ট্রফি হাতে বার্সা তারকা ইনিয়েস্তা। ছবি: এএফপি
ম্যান্ডেলা শতবার্ষিকী ট্রফি হাতে বার্সা তারকা ইনিয়েস্তা। ছবি: এএফপি

জোহানেসবার্গের তাম্বো বিমানবন্দরে বার্সার ফুটবলারদের বরণ করে নেন হাজার হাজার মানুষ। অনেকেই মেসি-সুয়ারেজদের সঙ্গে ছবি তোলেন, অটোগ্রাফও নিয়েছেন। তাঁদের মধ্যেই এক তরুণের বার্সেলোনা-জার্সিতে অটোগ্রাফ দেন মেসি। অনেক ভিড়ের মধ্যে অপ্রত্যাশিত এই প্রাপ্তি আপ্লুত করে সেই তরুণকে।

বিমানবন্দর থেকে হোটেলে যান মেসিরা। সেখান থেকে জোহানেসবার্গ সকার স্টেডিয়াম। মামেলোদি সানডাউনসের বিপক্ষে প্রীতি ম্যাচটা বার্সা শুধু জেতেইনি (৩-১), সঙ্গে দর্শকদেরও মন ভরিয়েছে। আক্রমণাত্মক খেলাই উপহার দিয়েছে স্প্যানিশ লিগ চ্যাম্পিয়নরা। নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগে মাঠে নামেন মেসি। গোল করেন লুই সুয়ারেজ, ওউসমানে ডেমবেলে ও আন্দ্রে গোমেজ।

আগেও দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছে বার্সেলোনা। ২০০৭ সালে মামেলোদি সানডাউনসের বিপক্ষে প্রীতি ম্যাচ ২-১ গোলে জিতেছিল তারা।