রামোসের ওপর খেপেছে মিসরের সমর্থকেরা

কাঁধে চোট নিয়ে মাঠ ছাড়ছেন সালাহ। বিশ্বকাপে তাঁর খেলা নিয়ে আশাবাদী মিসর। ছবি: এএফপি
কাঁধে চোট নিয়ে মাঠ ছাড়ছেন সালাহ। বিশ্বকাপে তাঁর খেলা নিয়ে আশাবাদী মিসর। ছবি: এএফপি
চ্যাম্পিয়নস লিগ ফাইনালে চোট পেয়েছেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ। লিভারপুল কোচ ক্লপ তাঁর বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কা প্রকাশ করলেও মিসর ফুটবল অ্যাসোসিয়েশন আশাবাদী। তাদের বিশ্বাস, সালাহকে নিয়েই বিশ্বকাপ অভিযানে যেতে পারবে মিসর।


ইয়ুর্গেন ক্লপ বলছেন, মোহাম্মদ সালাহর চোট ‘মারাত্মক’। এমনকি রাশিয়া বিশ্বকাপে তাঁর খেলা নিয়েও শঙ্কায় রয়েছেন লিভারপুলের এই কোচ। কিন্তু মিসর আশায় বুক বেঁধেছে। জাতীয় দলের প্রাণভোমরার বিশ্বকাপে খেলা নিয়ে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন ‘আশাবাদী’। সমর্থকদের অবশ্য এতেও তুষ্ট করা যাচ্ছে না। তাদের চোখে মিসরের বিশ্বকাপ স্বপ্নটা শেষ হয়ে গেছে কাঁধের এক চোটে। এর দায়টা রামোসের কাঁধেই দিচ্ছে মিসরবাসী।

মিসর ফুটবল অ্যাসোসিয়েশন (ইএফএ) জানিয়েছে, সালাহর বাঁ কাঁধের লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। কাল রাতে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে এই চোট পান লিভারপুল ফরোয়ার্ড। ইংলিশ ক্লাবটির তরফ থেকে সালাহর চোটের সর্বশেষ পরিস্থিতি জানানো হয় ইএফএকে। এরপর দেশটির ফুটবল অ্যাসোসিয়েশনের টুইটার অ্যাকাউন্টে জানানো হয়, ‘সালাহর কাঁধে এক্স-রে করা হয়েছে এবং পরবর্তী পরীক্ষা-নিরীক্ষার ভিত্তিতে চিকিৎসক আল-ওলা তাঁর বিশ্বকাপে খেলা নিয়ে আশাবাদী।’

মিসর জাতীয় ফুটবল দলের চিকিৎসক আবু আল-ওলা আরও জানিয়েছেন, ৪ জুন বিশ্বকাপের চূড়ান্ত দলে থাকবেন সালাহ। ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ডের বিশ্বকাপে খেলা নিয়ে মিসরের যুব ও ক্রীড়ামন্ত্রী খালেদ আবদ এল-আজিজও আশাবাদী। নিজের ফেসবুক পেজে তিনি লিখেছেন, ‘ধারণা করা হচ্ছে, দুই সপ্তাহের চিকিৎসা লাগবে সালাহর। সে লিভারপুলেই থাকবে, ওখানেই পুনর্বাসন চলবে। তারপর ইতালিতে যোগ দেবে মিসর দলের সঙ্গে।’

এসব আশার কথাও শান্ত করতে পারছে না সমর্থকদের। কায়রোতে হাজার হাজার দর্শক জড় হয়েছিল এ ফাইনাল দেখতে। রামোসের সঙ্গে ধাক্কা খেয়ে সালাহ মাঠে পড়ে যেতেই পিনপতন নীরবতা নেমে এসেছিল। কায়রোর এক ক্যাফেতে জায়ান্ট স্ক্রিনে পাঁচ শ লোক খেলা দেখতে এসেছিল। সালাহ মাঠ ছাড়তেই সবাই ক্যাফে থেকে বেরিয়ে পড়েছেন। আর রামোসের উদ্দেশ্যে গালির বৃষ্টি ছুটেছে। টুইটারে ঝড় উঠেছে, কেউ রামোসকে কুকুরের সঙ্গে তুলনা করেছেন। কেউবা আবার এটা ফুটবল নয়, রেসলিং ছিল বলে রামোসের সমালোচনা করেছেন।

বিশ্বকাপে ‘এ’ গ্রুপে মিসরের তিন প্রতিদ্বন্দ্বী উরুগুয়ে, সৌদি আরব ও স্বাগতিক রাশিয়া। ১৫ জুন উরুগুয়ের মুখোমুখি হয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে মিসর।