ফরাসিদের দুর্দান্ত জয়

গোলের পর উদ্‌যাপন করছেন গ্রিজমানরা। ছবি: এএফপি
গোলের পর উদ্‌যাপন করছেন গ্রিজমানরা। ছবি: এএফপি
>
  • ইতালির বিপক্ষে ৩-১ গোলের জয় পেয়েছে ফ্রান্স।
  • ফ্রান্সের পক্ষে একটি করে গোল করেছেন উমতিতি, গ্রিজমান ও ডেম্বেলে।
  • ইতালির একমাত্র গোলটি করেন বোনুচ্চি।

আর কয়েকটা সূর্যোদয় কিংবা সূর্যাস্ত। তারপরই বিশ্বকাপের বাঁশি বাজবে রাশিয়ায়। চলছে বিশ্বকাপ মঞ্চ কাঁপানোর প্রস্তুতি। সেটা ভালোভাবেই সারল ফ্রান্স। প্রীতি ম্যাচে রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ পড়ে যাওয়া ইতালির সঙ্গে ৩-১ গোলের দুর্দান্ত জয় পেয়েছে ফরাসিরা।

ফ্রান্সের নিসে পুরো ম্যাচ দাপুটে ফুটবল খেলা ফ্রান্স প্রথমার্ধের অষ্টম মিনিটেই গোলের দেখা পায়। আঁতোয়ান গ্রিজমানের ফ্রি-কিক থেকে ভলি করেন কিলিয়ান এমবাপে। কিলিয়ান এমবাপের ভলি ফিরিয়ে দেন ইতালির গোলরক্ষক। কিন্তু ভাগ্য খারাপ হলে যা হয় আরকি! বল পেয়ে যান বার্সেলোনা তারকা স্যামুয়েল উমতিতি। ইতালির জালে বল জড়াতে বেগ পেতে হয়নি বার্সেলোনার এই ডিফেন্ডারকে। এরপর ২৭তম মিনিটে পেনাল্টি থেকে গোল ব্যবধান বাড়ান আঁতোয়ান গ্রিজমান।

৩৬তম মিনিটে বোনুচ্চির গোলে খেলায় ফেরার ইঙ্গিত দেয় ইতালি। বালোতেল্লির ফ্রি-কিক আটকে দেন ফ্রান্সের গোলরক্ষক। সেখান থেকে বল পেয়ে ডান পায়ের শটে গোল করেন বোনুচ্চি।

দ্বিতীয়ার্ধের শুরুতে স্কোরলাইন বাড়াতে পারত ফ্রান্স। ডেম্বেলের শট ইতালির ক্রসবারে লেগে ফিরে আসলে গোল ব্যবধান বাড়াতে ব্যর্থ হয় ফ্রান্স। এরপর ৬৫তম মিনিটে অবশ্য ডেম্বেলে গোল পান। অসাধারণ এক শটে গোল ব্যবধান বাড়িয়ে দলের জয় নিশ্চিত করেন ডেম্বেলে।

ফ্রান্সের একের পর এক আক্রমণে খেই হারিয়ে ফেলে ইতালি। কিছু সুযোগও হাতছাড়া করে ফ্রান্স।
পাল্টা আক্রমণে আক্রমণভাগের ব্যর্থতায় সুযোগ হারায় ইতালিও। এই যেমন ৬৭তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বালোতেল্লির হেড ঠিকানা খুঁজে না পেলে গোল পেতে ব্যর্থ হয় ইতালি।