সাদিও মানের হাতে ব্যালন ডি'অর দেখছেন দিউফ

সেনেগালবাসীদের স্বপ্ন পূরণ করতে পারবেন মানে? ছবি: এএফপি
সেনেগালবাসীদের স্বপ্ন পূরণ করতে পারবেন মানে? ছবি: এএফপি
>

বিশ্বকাপে নিজের প্রতিভার প্রতি সুবিচার করলে বিশ্বসেরা ফুটবলার হবেন স্বদেশি সাদিও মানে, এমনটাই মনে করছেন সেনেগালের কিংবদন্তি এল-হাজি দিউফ।

২০০২ বিশ্বকাপে গোটা বিশ্বকে হতবাক করে আগেরবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল অভিষিক্ত সেনেগাল। পরে ডেনমার্ক আর উরুগুয়ের সঙ্গে ড্র আর দ্বিতীয় রাউন্ডে সুইডেনকে হারিয়ে তাঁরা উঠে যায় কোয়ার্টার ফাইনালে। যদিও শেষ আটে তুরস্কের কাছে হারে সেনেগালের স্বপ্নযাত্রার সমাপ্তি ঘটেছিল কিন্তু আফ্রিকান দলটি কী দুর্বারই না ছিল!
এল-হাজি দিউফ ছিলেন সেনেগালের সেই দুর্বার দলটার সবচেয়ে বড় তারকা। টানা দুবার আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব জিতলেও দিউফ কখনো ফিফা বর্ষসেরা খেলোয়াড় হতে পারেননি, ব্যালন ডি’অর জেতেননি। তবে বর্তমান সেনেগাল ফুটবলের সবচেয়ে বড় তারকা, লিভারপুলের উইঙ্গার সাদিও মানে বিশ্বসেরা হতে পারবেন, এমনটা মনে করছেন খোদ দিউফই! ‘ছেলেটা অনেক প্রতিভাধর, সঙ্গে অনেক বিনয়ীও। রাশিয়া বিশ্বকাপে গোটা বিশ্বের সামনে সে তার প্রতিভাকে দেখানোর সুযোগ পাবে। আমার মনে হয় এই বিশ্বকাপের অন্যতম বড় তারকা হবে মানে, আর সামনের বছর ব্যালন ডি’অর জিতবেও সে-ই’— সেনেগালিজ সংবাদমাধ্যমকে বলেছেন দিউফ।
সেই ২০০২ বিশ্বকাপের পর দিউফ নিজেও ফরাসি ক্লাব লেন্স থেকে লিভারপুলে গিয়েছিলেন, যদিও সেখানে তিনি মনে রাখার মত কিছুই করতে পারেননি। তবে দিউফের বিশ্বাস, সাদিও মানের ক্ষেত্রে এমনটা ঘটবে না, ‘মানের যা প্রতিভা, এই প্রতিভার ওপরে তার যদি বিশ্বাস থাকে, তাহলে বিশ্বসেরা না হোক অন্তত সেরা তিনজন খেলোয়াড়ের মধ্যে অবশ্যই সে থাকবে।’
এবার সাদিও মানে কে ঘিরেই মূলত আবর্তিত হচ্ছে সেনেগালের বিশ্বকাপ স্বপ্ন। লিভারপুলে ‘সালাহ-মানে-ফিরমিনো’ ত্রয়ী আক্রমণভাগে মানে অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। এবার চ্যাম্পিয়নস লিগ ফাইনালে লিভারপুলের হয়ে একটা গোলও করেছিলেন, যদিও রিয়াল মাদ্রিদের কাছে ৩-১ গোলে হেরে যেতে হয় তাঁদের। কিন্তু সেই ম্যাচেই ইনজুরির কারণে মোহামেদ সালাহ মাঠ ছাড়ার পর গোটা দলের আক্রমণের দায়িত্ব একা মানে যেভাবে সামলেছেন, তাতে আশাবাদী হচ্ছেন দিউফের মত শত শত সেনেগালবাসী।
বিশ্বকাপে সেনেগাল আছে গ্রুপ এইচে, গ্রুপসঙ্গী পোল্যান্ড, জাপান আর কলম্বিয়া। যদিও এই গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার জন্য সবচেয়ে বেশি ফেবারিট পোল্যান্ড আর কলম্বিয়া, তবুও ২০০২ এর সেই অঘটনের পুনরাবৃত্তি আবারও করতেই পারে ‘তেরঙ্গা সিংহ’রা। দলে মানে ছাড়াও আছেন ইতালিয়ান ক্লাব নাপোলির দুর্দান্ত সেন্টারব্যাক কালিদু কোলিবালি, ইংলিশ ক্লাব ওয়েস্ট হ্যামের সেন্টারব্যাক চেইখু কুয়াটে, মোনাকোর উইঙ্গার কেইটা বালদে দিয়াও, এভারটনের ইদ্রিসা গেয়ে, তুরিনোর উইঙ্গার এমবায়ে নিয়াং - যাদের প্রতিভা নিয়ে কোনো সংশয় নেই। এখন এই সেনেগাল দলের খেলোয়াড়েরা তাঁদের প্রতিভার প্রতিফলন কীভাবে মাঠে দেখাতে পারেন, সেটাই দেখার বিষয়!