ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহীর পদত্যাগ

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেছেন জেমস সাদারল্যান্ড। ছবি: এএফপি
ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেছেন জেমস সাদারল্যান্ড। ছবি: এএফপি
>ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহীর পদ থেকে পদত্যাগ করেছেন জেমস সাদারল্যান্ড। তবে এখনই সরে দাঁড়াচ্ছেন না তিনি। তাঁর যোগ্য উত্তরসূরি খুঁজে বের করার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) ১২ মাস সময় দিয়েছেন তিনি।

দুই মাস আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়ান বোলার ক্যামেরন ব্যানক্রফটের বল বিকৃতির ঘটনায় নড়ে উঠেছিল ক্রিকেট-বিশ্ব। যার নেতৃত্ব দিয়েছিলেন অস্ট্রেলীয় দলের অধিনায়ক স্টিভ স্মিথ। শাস্তিস্বরূপ অধিনায়ক স্মিথের সঙ্গে সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে এক বছর ও ব্যানক্রফটকে ৯ মাসের নিষেধাজ্ঞা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। কোচের পদ থেকে সরে যেতে হয়েছে ড্যারেন লেম্যানকেও।
তবুও কি থেমেছে সেই ঝড়? অন্তত ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহীর পদ থেকে জেমস সাদারল্যান্ডের পদত্যাগের ঘোষণায় সেটি মনে হচ্ছে না। আজই পদত্যাগের ঘোষণা দিয়েছেন তিনি। তবে এখনই সরে দাঁড়াচ্ছেন না। তাঁর যোগ্য উত্তরসূরি খুঁজে বের করার জন্য সিএকে ১২ মাস সময় দিয়েছেন তিনি।
ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে সাদারল্যান্ডের সম্পর্কটা প্রায় ২০ বছরের। আর প্রধান নির্বাহী হিসেবে আছেন ১৭ বছর। বোঝাই যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেটের উত্থানের পথে তাঁর ভূমিকা কতটা গুরুত্বপূর্ণ। ২০ বছরের সম্পর্ক ছিন্ন করার পথে সাদারল্যান্ড বলেন, ‘প্রায় ২০ বছরের মতো ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে আছি। মনে করি, এখনই আমার সরে যাওয়ার উপযুক্ত সময়। খেলাটার জন্যও এটা ভালো।’
এ পদত্যাগের পেছনে বল বিকৃতির সেই ঘটনার কোনো প্রভাব নেই বলেও উড়িয়ে দিয়েছেন সাদারল্যান্ড, ‘ওই সময়ের জন্য বিষয়টি অবশ্যই বড় ছিল। কিন্তু আপনি যখন বড় একটি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর মতো বড় পদে থাকবেন, বিষয়গুলো সময়ে সময়ে আসবে।’