ফ্রেঞ্চ ওপেনের রাজা নাদালই, জিতলেন এগারোতম শিরোপা

নিজের ১৭তম গ্র্যান্ড স্লাম জয়ের পর নাদাল। ছবি: এএফপি
নিজের ১৭তম গ্র্যান্ড স্লাম জয়ের পর নাদাল। ছবি: এএফপি

রেকর্ডটা তাঁরই ছিল। কোনো নির্দিষ্ট গ্র্যান্ড স্লাম উন্মুক্ত যুগে তাঁর আগে কেউ দশবার জিতেননি। কিন্তু রাফায়েল নাদাল ওসবে সন্তুষ্ট হওয়ার ব্যক্তি নন। দুই বছর বিরতি পড়েছিল তাঁর প্রিয় রোলাঁ গারোতে। সেটা যে আসলে দুর্ঘটনা ছিল সেটা বোঝাতে খুব বেশি সময় নিলেন না লাল দুর্গের রাজা। আজ ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে অস্ট্রিয়ার ডমিনিক থিমকে সরাসরি সেটে (৬-৪, ৬-৩, ৬-২) হারিয়ে একাদশ ফ্রেঞ্চ ওপেন ঝুলিতে নিলেন স্প্যানিশ তারকা।

দুই বছরের শিরোপা খরা গত বছর ফ্রেঞ্চ ওপেন দিয়েই কাটিয়েছিলেন নাদাল। আজকের আগে গত ইউএস ওপেনটাও জিতেছেন নাদাল। সব মিলিয়ে ক্যারিয়ারের ১৭তম গ্র্যান্ড স্লাম জেতা হয়ে গেল ক্লে কোর্টের ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড়ের। তাঁর চেয়ে এগিয়ে আছেন শুধু একজন। প্রিয় প্রতিপক্ষ রজার ফেদেরার (২০টি শিরোপা)।

নাদালের মতো কিংবদন্তির বিপক্ষে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে ওঠা থিম। অনেকেই ধরে নিয়েছিলেন ফাইনালটা একপেশে হবে। শুরুটাও অমন ইঙ্গিত দিচ্ছিল। থিমের প্রথম সার্ভিসই ব্রেক করে ২-০ গেমে এগিয়ে গিয়েছিলেন নাদাল। কিন্তু থিম ঠিকই ফিরে এসেছেন। প্রথম সেটে ৪-৪ গেমে সমতাও ছিল একপর্যায়ে। কিন্তু আসল মুহূর্তেই নাদাল নিজের মেজাজে ফেরেন। নিজের সার্ভিস তো জিতেছেনই। সে সঙ্গে থিমের সার্ভিস ব্রেক করে জিতে নিয়েছেন প্রথম সেট ৬-৪।

দ্বিতীয় সেটে সে তুলনায় কোনো প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেননি অস্ট্রিয়ান থিম। প্রথম থেকেই থিমকে চেপে ধরেছিলেন নাদাল। ৪-১, ৫-২ ব্যবধানে গড়ানো সেট শেষ পর্যন্ত ৬-৩ গেমে জিতে নেন বিশ্বের এক নম্বর তারকা। তৃতীয় সেট হয়েছে আরও একপেশে! আঙুলে চোট পেয়ে নাদালই একটু যা উত্তেজনা সৃষ্টি করেছিলেন। কিন্তু প্রতিদ্বন্দ্বী থিম এর কোনো সুবিধা নিতে পারেননি। ম্যাচের শেষ গেমেই যা একটু প্রতিদ্বন্দ্বিতা গড়েছেন থিম। পাঁচটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়েছেন, তবে এতেও লাভ হয়নি ৬-২ গেমে সেট ও ম্যাচ জিতে নাদালই আবারও প্রমাণ করলেন ক্লে কোর্টের রাজা কে।