যেখানে মিলে যান পেলে-জিদান

বিশ্বকাপ ফাইনালে সর্বোচ্চ গোলের রেকর্ডে এ দুজন আছেন সমতায়। ফাইল ছবি
বিশ্বকাপ ফাইনালে সর্বোচ্চ গোলের রেকর্ডে এ দুজন আছেন সমতায়। ফাইল ছবি
>বিশ্বকাপ, দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা ওঠার আর মাত্র ৩ দিন বাকি। দুরু দুরু বুকে ফুটবলপ্রেমীরা ক্ষণগণনা শুরু করে দিয়েছেন নিশ্চয়ই। শুরু হয়েছে প্রথম আলো অনলাইনেরও ‘কাউন্টডাউন’। প্রতিদিন ধারাবাহিকভাবে ক্ষণগণনা নিয়ে একটি বিশেষ রচনা থাকছে। আজ থাকছে ‘৩’ সংখ্যাটি নিয়ে—

উরুগুয়ে দলটার চিন্তাভাবনা বেশ পরিষ্কার। মানে শিরোপা গন্ধ পেলে একেবারে স্বাদ নিয়েই ফেরে। এ পর্যন্ত মাত্র দুবার বিশ্বকাপের শিরোপা–নির্ধারণী ম্যাচ খেলার সুযোগ পেয়েছে তারা। দুবারই জুলে রিমে ট্রফিটা নিয়ে উৎসব করেছে তারা। সাফল্যের হার বিবেচনা করতে গেলে তাই উরুগুয়ের সঙ্গে টেক্কা দেওয়া কঠিন।

শিরোপার স্বাদ পাওয়ার সুযোগটা হারালেই তাই উল্টো ঘটনা ঘটে। অর্থাৎ সেমিফাইনাল হারলেই বিশ্বকাপের ওপর থেকে মন উঠে যায় দেশটির। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে কেন যেন কোনোভাবেই ভালো খেলতে পারে না! ফলে অস্বস্তিকর এক রেকর্ড ভাগ্যে জুটেছে তাদের। এ পর্যন্ত তিনবার বিশ্বকাপের চতুর্থ দল হয়েছে দক্ষিণ আমেরিকান দেশটি, প্রতিযোগিতার ইতিহাসে সর্বোচ্চ।

দক্ষিণ আমেরিকার আরেক দেশ ব্রাজিলের আবার রেকর্ডটি আনন্দের। সবচেয়ে বেশি টানা ফাইনাল খেলার রেকর্ড সেলেসাওদের। ১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপ জেতার মাঝে ১৯৯৮ বিশ্বকাপের ফাইনালটা ফ্রান্সের কাছে হেরেছিল তারা। এ রেকর্ড অবশ্য ব্রাজিলের একার নয়। জার্মানি এ কীর্তি করেছে ব্রাজিলের ঠিক আগের তিনবার। তবে তাদের ভাগ্যটা ব্রাজিলের উল্টো। প্রথম দুই ফাইনালের হারের জ্বলুনি ভুলেছে তারা ’৯০ বিশ্বকাপ জিতে।

জার্মানি অবশ্য আরও একটি রেকর্ডের ভাগীদার। বিশ্বকাপ ফাইনাল খেলার ভাগ্য হয়েছে ১২টি দলের। এদের মধ্যে নানা বিন্যাস সমাবেশেই হয়েছে ২০টি শিরোপার মীমাংসা। তবে ফাইনালে সবচেয়ে বেশিবার মুখোমুখি হয়েছে জার্মানি-আর্জেন্টিনা। তিনবার মুখোমুখি হয়ে জার্মানি আবার এ ক্ষেত্রে এগিয়ে ২-১ ব্যবধানে।

এসব রেকর্ডের কথায় অবশ্য পেলেকে বাদ দেওয়া যায় না কোনোভাবেই। বিশ্বের একমাত্র খেলোয়াড় হিসেবে তিনটি বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছেন কালো মানিক। বিশ্বকাপ ফাইনালে সর্বোচ্চ গোলের রেকর্ডও তাঁর। অবশ্য তিন গোলের এ রেকর্ডে তাঁর সঙ্গী আছেন বেশ কজন। পেলের সতীর্থ ভাভা, জিওফ হার্স্ট ও জিনেদিন জিদান—এ তিনজনই বিশ্বকাপ ফাইনালে তিনটি করে গোল করেছেন। এঁদের মধ্যে হার্স্ট অবশ্য অনন্য, বিশ্বকাপ ফাইনালের একমাত্র হ্যাটট্রিক এই ইংলিশ ফরোয়ার্ডের।