সমালোচনায় বিরক্ত মাচেরানোরা

ক্রোয়েশিয়া ম্যাচের দুঃস্বপ্ন ভুলে এগিয়ে যেতে চান মাচেরানো। ছবি: এএফপি
ক্রোয়েশিয়া ম্যাচের দুঃস্বপ্ন ভুলে এগিয়ে যেতে চান মাচেরানো। ছবি: এএফপি

আইসল্যান্ডের সঙ্গে ড্র, ক্রোয়েশিয়ার সঙ্গে হার। বিশ্বকাপে প্রথম দুই ম্যাচ শেষেই খাদের কিনারে আর্জেন্টিনা। দলের এই দুরবস্থার পেছনে কেউ কেউ দায়ী করছেন লিওনেল মেসিকে। কিন্তু যে যা–ই বলুক না কেন, পুরো দলকে পাশে পাচ্ছেন মেসি। আর এত এত সমালোচনায় বিরক্ত পুরো দল। দলের মুখপাত্র হিসেবে সংবাদ সম্মেলনে হাভিয়ের মাচেরানো সে কথাই বলে গেলেন।

আর্জেন্টিনার দিকে চারপাশ থেকে যে সমালোচনা ধেয়ে আসছে, সেটি নিয়ে মহাবিরক্ত মাচেরানো, ‘লিও শান্ত আছে। ফলাফল নিয়ে আমরা সবাই হতাশ। লিও আমাদের সেরা খেলোয়াড়, কিন্তু সেও মানুষ। তারও ক্ষোভ-হতাশা রয়েছে। লোকজনের কথাবার্তায় আমরা বিরক্ত। আমরা আলোচনায় বসেছি এবং এই পরিস্থিতি থেকে কীভাবে বের হওয়া যায়, সেটি বের করার চেষ্টা করছি। আমরা নক-আউটে পৌঁছাতে চাই। কিন্তু চারপাশের পরিবেশ আমাদের সহায়তা করছে না। আমরা এ রকম পরিস্থিতির সঙ্গে অভ্যস্ত। আমরা একটা উপায় বের করব।’

নাইজেরিয়ার বিপক্ষে জেতার পাশাপাশি আর্জেন্টিনার প্রার্থনা করতে হবে, আইসল্যান্ড যেন ক্রোয়েশিয়ার বিপক্ষে না জেতে। সেটি যে আর্জেন্টিনার হাতে নেই তা ভালো করেই জানেন মাচেরানো, ‘যা আমাদের নিয়ন্ত্রণে নেই তা নিয়ে আমরা ভাবছি না। আমরা আমাদের কাজটা ঠিকঠাকভাবে করার জন্য প্রস্তুতি নিচ্ছি। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে যা হয়েছে, তার জন্য আমরাই দায়ী। এখন আমাদের সামনে সুযোগ এসেছে, সেটি কাজে লাগানোই হবে বুদ্ধিমানের কাজ।’

এদিকে আর্জেন্টাইন মিডিয়ার খবর, কোচ সাম্পাওলির সঙ্গে খেলোয়াড়দের সম্পর্কের অবনতি ঘটেছে। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের সভাপতি ক্লদিও তাপিয়া সাম্পাওলিকে জানিয়ে দিয়েছেন, দলের ওপর তাঁর কোনো সিদ্ধান্ত খাটবে না।

খেলোয়াড়দের সঙ্গে আলোচনার পর তাপিয়া নিজেই সাম্পাওলিকে এই সিদ্ধান্তের কথা জানান। নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার একাদশ বাছাই করার কাজ করবেন মেসি ও মাচেরানো। তবে নাইজেরিয়াকে হারিয়ে নক-আউটে উঠতে পারলে সাম্পাওলি দায়িত্বে থাকবেন কি না, সেটি নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে।

দলকে উৎসাহ দেওয়ার জন্য স্বয়ং আর্জেন্টাইন প্রেসিডেন্ট মাউরিসিও মাক্রি দলের সবার সঙ্গে ফোনে কথা বলেছেন। প্রেসিডেন্টের ফোনকল দলকে কতটা উজ্জীবিত করেছে, সেটি নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচেই বোঝা যাবে।