যাঁদের ভুল দেখলে কাবায়েরোও হাসবেন!

ক্রোয়েশিয়ার বিপক্ষে ভুলের পর গোলরক্ষক কাবায়েরো। ছবি: টুইটার
ক্রোয়েশিয়ার বিপক্ষে ভুলের পর গোলরক্ষক কাবায়েরো। ছবি: টুইটার
>

ক্রোয়েশিয়ার বিপক্ষে হাস্যকর ভুলে গোল ‘উপহার’ দিয়েছিলেন আর্জেন্টিনা গোলরক্ষক উইলি কাবায়েরো। সেই গোল দেখে অনেক ফুটবলপ্রেমীই হয়তো ফিরে দেখছেন বিশ্বকাপের অতীতে। এর চেয়েও হাস্যকর গোলও কি বিশ্বকাপে আছে? আসুন, দেখে নিই সেসব গোল

ক্রোয়েশিয়ার বিপক্ষে আর্জেন্টাইন গোলকিপার উইলি কাবায়েরোর ওই ‘উপহারের’ পরই একটি জিনিস নিশ্চিত হয়ে গেছে। ইউটিউবের ‘ফানি গোলসের’ ভিডিওতে আগামী কিছুদিন সবার ওপরে তিনিই থাকছেন! কাবায়েরোর ভুলের পর অনেকের মনেই হয়তো প্রশ্ন জেগেছে, এর থেকে বাজে গোলও কি বিশ্বকাপে আছে? এই প্রশ্নের উত্তর দিতে গোলডটকম করেছে একটি তালিকা-

বারবোসা
ব্রাজিল ১-২ উরুগুয়ে
১৯৫০ ফাইনাল
ম্যাচের আগে সমীকরণটা ছিল এমন, ড্র করলেই বিশ্ব চ্যাম্পিয়ন হবে স্বাগতিক ব্রাজিল। ইতিহাসের অংশ হতে মারাকানায় হাজির প্রায় দুই লাখ দর্শক। ১-১-এ সমতায় থাকা খেলার বাকি মাত্র ১২ মিনিটের মতো। ড্রিবল করে ব্রাজিলের ডিফেন্ডার বিগোদেকে পেছনে ফেলে ঘিগিয়া ঢুকে পড়েন ডি–বক্সে। গোলকিপার বারবোসা ধারণা করেছিলেন, ক্রস দেবেন ঘিগিয়া। কিন্তু তাঁকে অবাক করে পোস্ট ঘেঁষে বল চলে যায় জালে! জন্ম হয় ‘মারাকানাজ্জো’ ট্র্যাজেডির। ব্রাজিলিয়ানদের কাছে আমৃত্যু খলনায়ক হয়ে যান বারবোসা।

বারবোসার সেই গোল হজমের ভিডিও লিংক:

নেরি পাম্পিদো
আর্জেন্টিনা ০-১ ক্যামেরুন
১৯৯০ প্রথম রাউন্ড
বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট নিয়েই ইতালিতে গিয়েছিল ম্যারাডোনার আর্জেন্টিনা। প্রথম ম্যাচেই ক্যামেরুনের কাছে ১-০ গোলে হেরে বসে আর্জেন্টিনা। ওমাম-বিয়িকের নিরীহ হেডটা নেরি পাম্পিদোর হাত ফসকে যাওয়াই ওই লজ্জার কারণ। পরের ম্যাচেই তৎকালীন সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে পা ভেঙে বসেন পাম্পিদো। বদলি হিসেবে জায়গা পেয়ে সার্জিও গয়কোচিয়া তো এরপর নায়কই বনে গিয়েছিলেন।

পাম্পিদোর হাত ফসকে গোল হওয়ার ভিডিও লিংক:

রেনে হিগুইতা
কলম্বিয়া ১-২ ক্যামেরুন
১৯৯০ দ্বিতীয় রাউন্ড
খ্যাপাটে গোলকিপারের তালিকা করলে রেনে হিগুইতা সবার ওপরে থাকবেন। ইংল্যান্ডের বিপক্ষে স্করপিয়ন কিক দিয়ে সবাইকে চমকে দিয়েছিলেন হিগুইতা। প্রায়ই বল নিয়ে বক্স ছেড়ে ওপরে উঠে যেতেন। ড্রিবল করে ফরোয়ার্ডদের পেছনে ফেলতেন, করতেন নাটমেগও! তো ক্যামেরুনের বিপক্ষে বেশি রোমাঞ্চ–অভিলাষী হতে গিয়ে মাঝমাঠে যান হিগুইতা। তাঁর পা থেকে বল কেড়ে নিয়েই ফাঁকা পোস্টে বল পাঠান রজার মিলা। আর গ্রুপপর্ব থেকেই বিদায় নেয় কলম্বিয়া।

হিগুইতার সেই অবিশ্বাস্য ভুলের ভিডিও লিংক: 

প্যাট বোনার
আয়ারল্যান্ড ০-২ হল্যান্ড
১৯৯৪ দ্বিতীয় রাউন্ড
‘গ্রুপ অব ডেথ’ থেকে আরিগো সাচ্চির ইতালিকে হারিয়ে দ্বিতীয় পর্বে উঠেছিল আয়ারল্যান্ড। কিন্তু আইরিশ স্বপ্নযাত্রা আর আগ বাড়েনি। হল্যান্ডের বিপক্ষে ১-০-তে পিছিয়ে ছিল আইরিশরা। সেই সময় ৩০ গজ দূর থেকে উইম জঙ্কের সহজ শট আইরিশ গোলকিপার প্যাট বোনারের হাত ফসকে ঢোকে জালে।

বোনারের গোল হজমের ভিডিও লিংক:

ডেভিড সিম্যান
ইংল্যান্ড ১-২ ব্রাজিল
২০০২ কোয়ার্টার ফাইনাল
২০০২ বিশ্বকাপের সেরা মুহূর্তের তালিকায় নিশ্চিতভাবেই জায়গা পাবে ইংল্যান্ডের বিপক্ষে রোনালদিনহোর নেওয়া ফ্রি–কিক। ৪০ গজ দূর থেকে নেওয়া ফ্রি-কিকটা ডেভিড সিম্যানকে বোকা বানিয়ে ঢুকে যায় জালে। রোনালদিনহো শট নেওয়ার সময় গোল লাইন থেকে গজ তিনেক সামনে ছিলেন সিম্যান।

সিম্যানের গোল হজমের ভিডিও লিংক:

অলিভার কান
জার্মানি ০-২ ব্রাজিল
২০০২ ফাইনাল
২০০২ বিশ্বকাপের সেরা গোলকিপার অলিভার কান, সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’ও তিনিই পেয়েছিলেন। ফাইনালেও কানের প্রতিরোধের দেয়াল অক্ষত ছিল ৬৭তম মিনিট পর্যন্ত। এরপর রিভালদোর নেওয়া শট কানের হাত ফসকে বেরিয়ে যায়। সেটা থেকে গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন রোনালদো। মিনিট দশেক পরেই আরেকটি গোল করে ব্রাজিলের পঞ্চম বিশ্বকাপ শিরোপা নিশ্চিত করে ব্রাজিল।

কানের সেই ভুলের ভিডিও লিংক:

রবার্ট গ্রিন
ইংল্যান্ড ১-১ যুক্তরাষ্ট্র
২০১০ প্রথম রাউন্ড
জো হার্ট ও ডেভিড জেমসকে বসিয়ে রেখে রব গ্রিনকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে একাদশে জায়গা দিয়েছিলেন ফ্যাবিয়ো ক্যাপেলো। আস্থার প্রতিদান দিতে ব্যর্থ গ্রিন। বক্সের বাইরে থেকে ডেম্পসির শট দুই ড্রপে পৌঁছেছিল গ্রিনের কাছে। সেটা কীভাবে গ্রিনের হাতকে ফাঁকি দিল, সেটা একটা রহস্যই! গ্রিনের হাত ফসকে বল আরও একবার মাটি ছুঁয়ে তবেই কিন্তু ঢুকেছিল জালে!

গ্রিনের ভুলের ভিডিও লিংক:

ইগর আকিনফিয়েভ
রাশিয়া ১-১ দ. কোরিয়া
২০১৪ প্রথম রাউন্ড
ব্রাজিল বিশ্বকাপে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি রাশিয়া। ম্যাচের ২৩তম মিনিটে ২০ গজ দূর থেকে লি কিউন-হোর শটটা যে উচ্চতায় এসেছিল, চাইলেই ধরে ফেলতে পারতেন রুশ গোলকিপার আকিনফিয়েভ। কিংবা ফিস্টও করতে পারতেন। সিদ্ধান্ত না নিতে পারা আকিনফিয়েভের ভুলেই জন্ম হলো হাস্যকর এক গোলের। আলজেরিয়ার পেছনে পড়ে সেবার গ্রুপপর্ব উতরানো হয়নি রাশিয়ার।

আকিনফিয়েভের ভুলের ভিডিও লিংক:

ডেভিড ডি গেয়া
পর্তুগাল ৩-৩
২০১৮ প্রথম রাউন্ড
এ মুহূর্তে বিশ্বের সেরা গোলকিপার হিসেবে তাঁর নামই আসে সবার আগে। কিন্তু বিশ্বকাপে তাঁর প্রথম ম্যাচেই কী কাণ্ডই না করে বসলেন! পর্তুগালের বিপক্ষে ম্যাচে তখন ১-১ গোলে সমতা। প্রথম অর্ধের শেষ সময়ে রোনালদোর বাঁ পায়ের নিচু শটটা ডি গেয়ার হাত ফসকে কীভাবে জালে জড়িয়ে গেল, কে জানে!

ডি গেয়ার ভুলের ভিডিও লিংক: 

উইলি কাবায়েরো
আর্জেন্টিনা ০-৩ ক্রোয়েশিয়া
২০১৮ প্রথম রাউন্ড
প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের সঙ্গে ড্রয়ের পর ক্রোয়েশিয়ার বিপক্ষে মনেপ্রাণে জয় চাইছিল আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে গোলকিপার উইলি কাবায়েরোর দিকে ডিফেন্ডার গ্যাব্রিয়েল মারকাদোর ব্যাকপাসটা নিরীহই ছিল। কিন্তু কাবায়েরো কী করলেন! বলটা তুলে দিলেন আন্তে রেবিচের পায়ে! বাকি গল্পটা নিশ্চয়ই আপনার জানা।

কাবায়েরোর সেই ভুলের ভিডিও লিংক: