মৌসুমের সেরা গোলরক্ষকই সবচেয়ে বাজে!

এই বিশ্বকাপে এখনো একটা সেভও করতে পারেননি স্পেনের গোলরক্ষক ডি গেয়া
এই বিশ্বকাপে এখনো একটা সেভও করতে পারেননি স্পেনের গোলরক্ষক ডি গেয়া
>ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে সদ্য শেষ হওয়া মৌসুমে দুর্দান্তই খেলেছেন ডেভিড ডি গেয়া। নিজেকে এই মৌসুমের সেরা গোলরক্ষক হিসেবেই প্রতিষ্ঠিত করেছেন। কিন্তু বিশ্বকাপে সেই ডি গেয়ার খেলা দেখে মনে হচ্ছে, নিজের খেলাটাই ভুলে গেছেন তিনি।

কয়েক মৌসুম ধরেই ম্যানচেস্টার ইউনাইটেডের অবিসংবাদিত সেরা খেলোয়াড় তিনি। একের পর এক দুর্দান্ত সেভে ইউনাইটেডকে অজস্রবার বিপদের হাত থেকে রক্ষা করেছেন। সেই ডি গেয়াই যেন এই বিশ্বকাপে কেন যেন নিজের মধ্যে নেই। ফিফার অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক পরিসংখ্যান অনুযায়ী এই বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা ৩৩ জন গোলরক্ষকের মধ্যে এই এক ডি গেয়ারই কোনো ‘সেভ’ নেই!

এমনিতেও খালি চোখে ডি গেয়ার পারফরম্যান্সের দিকে তাকালে তাঁকে কেমন যেন নড়বড়ে মনে হচ্ছে। পর্তুগালের বিপক্ষে প্রথম ম্যাচে হজম করেছেন তিন গোল, যার একটি তো রীতিমতো শিশুতোষ। ক্রিস্টিয়ানো রোনালদোর আপাতনিরীহ একটি শট তিনি ঠেকাতে পারেননি।

দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে কোনো গোল না খেলেও, কোনো সেভও করেননি ডি গেয়া। ফলে দুই ম্যাচ শেষে পরিসংখ্যান বলছে, বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ‘সেভ’ নেই তাঁর। এই পরিসংখ্যানের কথা মাথায় রাখলে বলতেই হয়, এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বাজে গোলরক্ষক ডি গেয়াই।

ফিফার প্রকাশিত সেই পরিসংখ্যান আরও বলছে, এখন পর্যন্ত সবচেয়ে বেশি সেভ করেছেন মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়া, ১৪টি। দ্বিতীয় স্থানে আছেন ডেনমার্কের গোলরক্ষক ক্যাসপার স্মাইকেল, ১২টি। যৌথভাবে তৃতীয় স্থানে আছেন কোস্টারিকার কেইলর নাভাস, অস্ট্রেলিয়ার ম্যাথিউ রায়ান আর আইসল্যান্ডের হানেস হালডরসন—প্রত্যেকেরই সেভ ৯টি করে।