কার নাম কাটা পড়বে? রোনালদো না সুয়ারেজ?

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে পর্তুগালের মুখোমুখি হবেন সুয়ারেজরা। ছবি: এএফপি
কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে পর্তুগালের মুখোমুখি হবেন সুয়ারেজরা। ছবি: এএফপি
>‘এ’ এবং ‘বি’ গ্রুপের ম্যাচগুলোর নিষ্পত্তি ঘটেছে। আসুন, দেখে নিই এ দুটি গ্রুপ থেকে শেষ ষোলোর নকআউট মঞ্চে কে কার মুখোমুখি হবে

কাল রাশিয়া-উরুগুয়ে ম্যাচে জিতেছে লাতিন দেশটি। ৩-০ গোলের সেই জয়ে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত হয় উরুগুয়ের। আর হারে একই গ্রুপের রানার্সআপ দল হিসেবে শেষ ষোলোয় ওঠে স্বাগতিকেরা। তখন থেকেই অপেক্ষা ছিল শেষ ষোলোয় কোন দুটি দলের মুখোমুখি হচ্ছে তারা। এই প্রশ্নের জবাবটা মিলেছে কাল রাতের শেষ দুটি ম্যাচে। যেখানে উত্তেজনার ‘রোলার কোস্টার’-এ চেপে শেষ ষোলো নিশ্চিত করেছে পর্তুগাল ও স্পেন।

তাতে একটি ব্যাপার নিশ্চিত হয়েছে। ৩০ জুন থেকে শুরু হতে যাওয়া শেষ ষোলোর লড়াইয়ে বাড়ির পথ ধরতে হবে ক্রিস্টিয়ানো রোনালদো অথবা লুই সুয়ারেজকে। কেননা, সেদিন শেষ ষোলোর দ্বিতীয় ম্যাচে যে পর্তুগালের মুখোমুখি হবে উরুগুয়ে। ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে ‘বি’ গ্রুপের রানার্সআপ দল পর্তুগালের মুখোমুখি হবেন অস্কার তাবারেজের শিষ্যরা। দুটি বড় দলের এই লড়াইয়ে থাকবে খণ্ড-খণ্ড দ্বৈরথও। যেমন ধরুন, রোনালদো বনাম ডিয়েগো গোডিন কিংবা পেপে বনাম সুয়ারেজ। কাজানে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

স্পেন ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে শেষ ষোলোয় উঠেছে। কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে তাঁদের প্রতিপক্ষ পর্তুগালের চেয়ে তুলনামূলক সহজ। ১ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে একবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এই ম্যাচটাও মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

শেষ ষোলোয় গ্রুপআরবিকে কাকে পাচ্ছে:
পর্তুগাল বনাম উরুগুয়ে: ৩০ জুন, রাত ১২টা (বাংলাদেশ সময়)
স্পেন বনাম রাশিয়া: ১ জুলাই, রাত ৮টা (বাংলাদেশ সময়)