জার্মানি বাদ, বদলে গেল যে প্রবাদ

জার্মানির বিদায়ে বদলে গেল ইতিহাস। ছবি: রয়টার্স
জার্মানির বিদায়ে বদলে গেল ইতিহাস। ছবি: রয়টার্স
>জার্মানদের হাড়ে হাড়ে চিনতেন গ্যারি লিনেকার। কিন্তু রাশিয়া বিশ্বকাপে সেই অতিচেনা জার্মানদের কেন যেন অচেনা মনে হলো তাঁর কাছে

লিনেকারের সেই মন্তব্যটা তো ফুটবলের চিরকালীন প্রবাদেই পরিণত হয়েছে। সেই যে, ফুটবলে ২২ জন খেলোয়াড় একটা বলের পেছনে ৯০ মিনিট ছোটে আর খেলাটা শেষ পর্যন্ত জার্মানি জিতে যায়! ম্যাচ শেষ না হওয়া পর্যন্ত তারা হাল ছেড়ে দেয় না, চেষ্টা করে যায় শেষ বাঁশি বাজার আগ পর্যন্ত। এমনকি জিতেও যায়। ১৯৯০ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে হেরে যাওয়ার পরপরই এই মন্তব্য করেছিলেন ইংলিশ ফুটবল কিংবদন্তি। কিন্তু এবার নিজেই নিজের বানানো প্রবাদটি পাল্টে দিলেন।

কেন পাল্টে দিলেন, সেটি নতুন করে কাউকে বলে দিতে হবে না। এবার রাশিয়া বিশ্বকাপে জার্মানি যা খেলল, তাতে লিনেকার নিজের বানানো প্রবাদ বদলে দিতেই পারেন। অথচ, এই তো কিছুদিন আগেই সুইডেনের বিপক্ষে ম্যাচটির পর তিনি টুইট করেছিলেন নিজের প্রথম মন্তব্যটিকেই আরও একটু পরিমার্জিত করে—দশজন নিয়ে খেললেও ৯০ মিনিটের ম্যাচ শেষ পর্যন্ত জেতে জার্মানিই। কাল জার্মানির বিদায়ের পর বললেন, ‘২২ জন খেলোয়াড় একটি বলের পেছনে ৯০ মিনিট ছুটলেও দিন শেষে সব সময় জার্মানি জেতে না। আগে যা বলেছিলাম তা এখন কেবলই ইতিহাস!’

বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়ের পর লিনেকারের টুইট।
বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়ের পর লিনেকারের টুইট।

যে জার্মানদের লিনেকার হাড়ে হাড়ে চিনতেন, তাতে পরিবর্তন এসেছে। সেই জার্মানরা এখন চাপের মুখে এলোমেলো হয়ে পড়ে। প্রতি–আক্রমণে প্রতিপক্ষের কাছে ধরা খায় আর বিশ্বকাপের প্রথম পর্ব থেকে বিদায় নেয়।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই মেক্সিকোর বিপক্ষে হেরে বড় ধাক্কা খেয়েছিল তারা। সুইডেনের বিপক্ষে দারুণ জয়ের পর অনেকেই ভেবেছিলেন, এই বুঝি জার্মানরা নিজেদের আসল রূপে ফেরে! কিন্তু কাল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচটি দেখার পর ধারণা হতেই পারে সেই ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, জার্ড মুলার, কার্ল হেইঞ্জ রুমেনিগে, লোথার ম্যাথিয়াস, ইয়ুর্গেন ক্লিন্সম্যান, রুডি ফোলার তো বটেই; অলিভার কান, অলিভার বিয়েরহফ, মাইকেল বালাক, ফিলিপ লাম ও মিরোস্লাভ ক্লোসাদের জার্মানিও এখন কেবলই ইতিহাস!