'ইংলিশ' পরীক্ষা উতরে 'জাপানিজ' পরীক্ষায় বেলজিয়াম

ইংল্যান্ডের জালে গোল করছেন ইয়ানুজাই। ছবি: এএফপি
ইংল্যান্ডের জালে গোল করছেন ইয়ানুজাই। ছবি: এএফপি
ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল হিসেবে শেষ ষোলোয় উঠল বেলজিয়াম। শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ জাপান। ইংল্যান্ড হারলেও এই গ্রুপের রানার্সআপ দল হিসেবে তারা শেষ ষোলোয় কলম্বিয়ার মুখোমুখি হবে


শেষ ষোলো আগেই নিশ্চিত করেছিল দুই দল। ইংল্যান্ড-বেলজিয়াম ম্যাচটা তাই হওয়ার কথা শুধুই আনুষ্ঠানিকতার লড়াই। ভুল। শেষ ষোলোয় অপেক্ষাকৃত দুর্বল দলের মুখোমুখি হওয়ার সমীকরণ মেলানো বাকি ছিল। ইংল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে সমীকরণটা মেলাতে পেরেছে বেলজিয়াম। শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ জাপান। 

‘জি’ গ্রুপ থেকে বেলজিয়াম ও ইংল্যান্ড দুই দলই রানার্সআপ আপ হয়ে শেষ ষোলোয় উঠতে চায়—এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছিল সংবাদমাধ্যমে। তাই এই ম্যাচে হার কিংবা বেশিসংখ্যক হলুদ কার্ড দেখে গ্রুপ রানার্সআপ হওয়ার অঙ্ক কষেছিলেন ইংল্যান্ড ও বেলজিয়ামের সমর্থকেরা। কিন্তু আগের ম্যাচে ‘এইচ’ গ্রুপ থেকে কলম্বিয়া গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইংল্যান্ড-বেলজিয়ামের গোটা হিসাবটাই পাল্টে দেয়। কারণ, শেষ ষোলোয় লাতিন আমেরিকার শক্তিশালী এই দলটির মুখোমুখি হতে হবে ‘জি’ গ্রুপের রানার্সআপ দলকে। ইংল্যান্ড ‘জি’ গ্রুপ থেকে রানার্সআপ হওয়ায় শেষ ষোলোয় তারা পেল কলম্বিয়াকে।

এই সমীকরণটুকু ছাড়া আনুষ্ঠানিকতার ম্যাচ বলেই হয়তো স্কোয়াড প্রায় ঢেলে সাজিয়েছিলেন দুই দলের কোচ। দুই দল মিলিয়ে মোট ১৭টি পরিবর্তন! এর মধ্যে গ্যারেথ সাউথগেটের ইংল্যান্ডে ৮টি আর রবার্তো মার্তিনেজের বেলজিয়ামে ৯টি। সাউথগেটের মাঠে নামানো প্রথম একাদশের গড় বয়স ছিল ২৫ বছর ২৫১ দিন। ২০০২ বিশ্বকাপে সুইডেন ম্যাচের বড় টুর্নামেন্টে এটা ইংল্যান্ডের দ্বিতীয় সর্বকনিষ্ঠ প্রথম একাদশ।

ইনফর্ম স্ট্রাইকার হ্যারি কেনকে বাইরে রেখে সাউথগেটের সাজানো এই তারুণ্যখচিত একাদশ প্রথমার্ধে বেলজিয়াম রক্ষণে সেভাবে দাঁত বসাতে পারেনি। তিনটি আক্রমণ করলেও বেলজিয়ামের গোলপোস্ট বরাবর প্রথমার্ধে তারা কোনো শট নিতে পারেনি। বেলজিয়াম কোচ মার্তিনেজও বেঞ্চে বসিয়ে রেখেছিলেন রোমেলু লুকাকুকে। তবে ইনফর্ম এই স্ট্রাইকারকে ছাড়াই প্রথমার্ধে ইংলিশ রক্ষণে ৯ বার হানা দিয়েছে বেলজিয়াম। এর মধ্যে ২টি শট তারা রাখতে পেরেছে গোলপোস্টে।

প্রথমার্ধ গোলশূন্য কাটলেও বিরতির পর শুরুর দিকেই বেলজিয়ামের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার টিকিট এনে দেন ২৩ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার আদনান ইয়ানুজাই। ৫১ মিনিটে বাঁ প্রান্ত থেকে বাঁকানো শটে জাতীয় দলের জার্সিতে তাঁর করা প্রথম গোলটি ছবির মতোই সুন্দর। ঠিক তার ১৫ মিনিট পরই সমতায় ফেরার দারুণ সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। বেলজিয়াম বক্সের ভেতরে বল পেয়ে মার্কাস র‍্যাশফোর্ড কীভাবে বাইরে শট নিলেন, তা গবেষণার বিষয়।

শেষ দিকে আক্রমণের ধার বাড়িয়েছে বেলজিয়াম। ফেল্লাইনি, বাতসুয়াইরা বারবার হানা দিয়েছেন ইংলিশ রক্ষণে। এর মধ্যে ৮৯ মিনিটে মের্টেনসের শট দারুণ দক্ষতায় রুখে দেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। যোগ করা সময়েও ইংলিশ রক্ষণকে ভীষণ চাপে ফেলেছে বেলজিয়াম। অন্যদিকে এই বিশ্বকাপে এ পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা (৫) কেনের অভাব হাড়ে হাড়ে টের পেয়েছে ইংল্যান্ড। জেমি ভার্ডি-র‍্যাশফোর্ডরা তাঁর অভাবটা পূরণ করতে পারেননি।

৩ ম্যাচের সব কটি জিতে মোট ৯ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম। ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের রানার্সআপ দল ইংল্যান্ড। এই গ্রুপ থেকে তিউনিসিয়া ও পানামার বিদায় আগেই নিশ্চিত হয়েছে। রোস্তভে ২ জুলাই বাংলাদেশ সময় রাত ১২টায় শেষ ষোলোর লড়াইয়ে জাপানের মুখোমুখি হবে বেলজিয়াম। পরদিন মস্কোয় শেষ ষোলোয় লড়াইয়ে ইংল্যান্ডের প্রতিপক্ষ কলম্বিয়া। এই ম্যাচটিও মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১২টায়।