এমবাপ্পেকে চ্যালেঞ্জ ছোড়ার সুযোগ পাবেন অ্যাসেনসিও?

আজ কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নামবে স্পেন। ছবি: রয়টার্স
আজ কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নামবে স্পেন। ছবি: রয়টার্স

শেষ ষোলোতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে উঠলেও খুব স্বস্তিতে আছে স্পেন দল—এমনটি ভাবার সুযোগ নেই। গ্রুপ পর্বের ৩টি ম্যাচের প্রতিটিতেই একাদশ ছিল ভিন্ন। প্রিয় ‘দশ’ ঠিক হলেও কোচ ফার্নান্দো হিয়েরো কেন যেন সুর মেলাতে পারছেন না। ডি গেয়া, দানি কারভাহাল, পিকে, রামোস, জর্দি আলবা, বুসকেটস, ইনিয়েস্তা, ইসকো, সিলভা, কস্তার একাদশে জায়গা নিশ্চিত হলেও একাদশতম খেলোয়াড়টি কে হবেন, তা নিশ্চিত করা যায়নি এখনো।

লোপেতেগির বরখাস্ত হওয়ার পর দল গোছানোর জন্য খুব বেশি সময় পাননি হিয়েরো। তবু দ্রুত সময়ের মধ্যেই দলের ফরমেশন ঠিক করে ফেলেছেন। প্রথম ম্যাচে কারভাহালের পরিবর্তে নাচো খেলেছিলেন। কিন্তু কারভাহাল সুস্থ হয়ে ফেরায় রাইটব্যাক পজিশনটা এখন তাঁর।

আজ এ দলকেই দেখার সম্ভাবনা বেশি।
আজ এ দলকেই দেখার সম্ভাবনা বেশি।

পর্তুগালের সঙ্গে ড্র, ইরানের সঙ্গে কষ্টার্জিত জয় আর মরক্কোর সঙ্গে শেষ মুহূর্তে গিয়ে ড্র করা স্পেন দলের সঙ্গে ঠিক যায় না। তবু প্রথম পছন্দেই ভরসা রাখতে চান কোচ হিয়েরো। আর একটি বিষয় নিশ্চিত করেছেন, খুব বড় ধরনের পরিবর্তনে তিনি আগ্রহী নন। তবে থিয়েগোর পরিবর্তে প্রথম একাদশে জায়গা হতে পারে অ্যাটলেটিকো মাদ্রিদের কোকের। মধ্যমাঠে আরেকটু বেশি প্রভাব বিস্তার ও শক্তি নিয়ে খেলার জন্য কোকের প্রতি আস্থা রাখতে পারেন স্পেন কোচ। ইসকো, ইনিয়েস্তা, সিলভা, বুসকেটসের সঙ্গে এখন একাদশে নিজের জায়গা নিশ্চিত করতে পারেন কি না, সেটা স্পেনের সামগ্রিক পারফরম্যান্সই বলে দেবে।

বিশ্বকাপে এখন পর্যন্ত কোচ হিয়েরোর পছন্দের ফরমেশন ৪-২-৩-১। শেষ ষোলোয় রাশিয়ার বিপক্ষে রাইটব্যাক পজিশনে কারভাহাল, লেফট ব্যাক পজিশনে আলবা, সেন্টার ব্যাক পজিশনে রামোস-পিকে। ডিফেন্সিভ মিডফিল্ডার পজিশনে বুসকেটস। আর তাঁর সঙ্গী হিসেবে হয় থিয়েগো, না হয় জায়গা হবে কোকের। তাঁদের সামনে ইসকো, ইনিয়েস্তার জায়গা নিশ্চিত। নিজেকে হারিয়ে খোঁজা ডেভিড সিলভারও জায়গা প্রায় নিশ্চিত। স্ট্রাইকার হিসেবে থাকছেন কস্তাই। গোলপোস্টের নিচে ডি গেয়া এখনো নিজের নামের প্রতি সুবিচার না করতে পারলেও তাঁর ওপরই আস্থা রাখছেন কোচ।

ম্যাচের পরিকল্পনায় পরিবর্তন এলে, ডেভিড সিলভার পরিবর্তে দলে জায়গা হয়ে যেতে পারে অ্যাসেনসিওর। গত ৩ ম্যাচে সিলভার খেলা ভক্তদের মন জয় করতে পারেনি। আর দলের আক্রমণভাগে গতি বাড়াতে হিয়েরোর অস্ত্র হতে পারেন অ্যাসেনসিও। তখন ৪-৩-৩ ফরমেশনে আক্রমণের দুই প্রান্তে থাকবেন ইসকো আর অ্যাসেনসিও, আর মূল স্ট্রাইকার হবেন কস্তাই।

ম্যাচে বদলি খেলোয়াড় হিসেবে এখন পর্যন্ত কয়েকজনের সুযোগ হয়েছে। ইয়েগো আসপাস, লুকাস ভাসকেস, রদ্রিগোর ওপর হাফ টাইমের পর আস্থা রাখছেন কোচ। তবে এটা নিশ্চিত, মূল একাদশে খুব বড় ধরনের পরিবর্তন হওয়ার সুযোগ খুব কম।