বোলারদের প্রচেষ্টা বৃথা করে দিচ্ছেন ব্যাটসম্যানরা

>


অভিষেক টেস্টে ৩ উইকেট নিয়েছেন আবু জায়েদ। ছবি: এএফপি
অভিষেক টেস্টে ৩ উইকেট নিয়েছেন আবু জায়েদ। ছবি: এএফপি

ওয়েস্ট ইন্ডিজকে প্রথম ইনিংসে ৪০৬ রানে অলআউট করেছে বাংলাদেশ। অভিষিক্ত আবু জায়েদ নিয়েছেন ৩ উইকেট। মিরাজও পেয়েছেন ৩ উইকেট। সাকিব পেয়েছেন দুটি উইকেট। ৩৬৩ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংস শুরু বাংলাদেশের আবারও বাজে শুরু। দলীয় ১৪ রানেই ফিরে গেছেন তামিম ও মুমিনুল। ২ রান পরে আউট লিটনও

ওয়েস্ট ইন্ডিজের শেষ উইকেট শ্যানন গ্যাব্রিয়েলকে সাকিব আল হাসানের ক্যাচে বানিয়ে আবু জায়েদের প্রাণখোলা হাসি! ক্যাচটা ধরে সাকিবও একটু মজা করলেন জায়েদের সঙ্গে। ধারাভাষ্যকার ইয়ান বিশপের কণ্ঠে ভূয়সী প্রশংসা ঝরল বাংলাদেশের ২৪ বছর বয়সী পেসারকে নিয়ে, ‘টেস্ট ক্রিকেটে ভালো শুরু।’

 ৮৪ রানে ৩ উইকেট, অভিষেক টেস্টে বোলিংটা ভালোই হয়েছে বলে শুধু আবু জায়েদ কেন, অ্যান্টিগা টেস্টে এই প্রথম বাংলাদেশ একটু মন খুলে হাসতে পারল। ওয়েস্ট ইন্ডিজকে ৪০৬ রানে অলআউট করা গেছে। যে দলের স্কোর ৩ উইকেট ২৭২ রান ছিল, তাদের পরের ১৩৪ রানে যে বাকি ৭ উইকেট তুলে নেওয়া গেছে, অবশ্যই বোলারদের কৃতিত্ব দিতে হবে। বিশেষ করে দুই স্পিনার সাকিব ও মিরাজ আর পেসার আবু জায়েদকে।

বোলাররা যা একটু স্বস্তি এনে দিয়েছিলেন, সেটি উধাও হতে সময় লাগেনি ব্যাটসম্যানদের ব্যর্থতায়। দ্বিতীয় ইনিংসে স্কোরবোর্ডে ১৪ রান যোগ না হতেই ফিরে গেছেন তামিম ইকবাল (১৩) ও মুমিনুল হক (০)। দুজনই গ্যাব্রিয়েলের শিকার। হোল্ডারের বলে ২ রান পরে ফিরে গেছেন লিটন দাসও (২)।

বাংলাদেশের বোলাররা সাফল্য পেয়েছে দ্বিতীয় সেশনে। ৩ উইকেটে ২৭১ রান নিয়ে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজ সেশনের শুরুতেই হারিয়েছে ১২১ রান করা ক্রেগ ব্রাফেটকে। সবুজ উইকেটে যে স্পিনাররাও সফল হতে পারেন, সেটিই প্রমাণ হয়েছে এ সেশনে। সাকিব-মিরাজের যুগলবন্দীতে সেশনে ১০৪ রানে ৪ উইকেট পড়েছে ওয়েস্ট ইন্ডিজের।

ক্যারিবীয়দের যখন অলআউট হওয়াটা সময়ের ব্যাপার মনে হচ্ছিল, সপ্তম ও অষ্টম উইকেট জুটিতে দুটি প্রতিরোধ গড়ে উঠেছে। কদিন আগে শ্রীলঙ্কা সিরিজেও দেখা গেছে ওয়েস্ট ইন্ডিজের লেজের দিকের ব্যাটসম্যানরা ধারাবাহিক রান করেছেন। আজও হোপ (৬৭), হোল্ডার (৩৩), রোচের (৩৩) ব্যাট কথা বলেছে। হোল্ডার-হোপের সপ্তম উইকেট জুটি ৫০ ও অষ্টম উইকেটে রোচ-হোপের ৫৬ রানের জুটি ওয়েস্ট ইন্ডিজকে ৪০০ পেরোনো স্কোর এনে দিয়েছে।

বোলারদের চেষ্টায় ওয়েস্ট ইন্ডিজকে ৪০৬ রানে বেঁধে ফেলতে পারলেও, ব্যাটসম্যানদের ব্যর্থতায় বাংলাদেশের সামনে ইনিংস ব্যবধানের হারের চোখ রাঙানি।