বিশ্বকাপে ছয় আর সাতের এ কেমন খেলা!

বিশ্বকাপে চমকের অভাব নেই। শুধু দর্শক নয় খেলার সূচিতেও চমক দেখা যায়। ছবি: এএফপি
বিশ্বকাপে চমকের অভাব নেই। শুধু দর্শক নয় খেলার সূচিতেও চমক দেখা যায়। ছবি: এএফপি
>বিশ্বকাপের শেষ আটে ওঠা আটটি দেশের নামের বানানের বর্ণসংখ্যার মধ্যে এক অদ্ভুত মিল। ম্যাচের দিন–তারিখের সঙ্গেও অদ্ভুত এক সাযুজ্য রয়েছে এই আটটি দেশের প্রতিটির বর্ণসংখ্যার

বিশ্বকাপে অদ্ভুতুড়ে ঘটনার শেষ নেই। ২০১০ বিশ্বকাপের ‘ভবিষ্যৎদ্রষ্টা’ অক্টোপাস পলের কথাই ধরুন। সেই বিশ্বকাপে পল যা যা ভবিষ্যদ্বাণী করেছিল, তার সব কটিই মিলে গিয়েছিল, কিংবা ববি মুরের শর্টস। ড্রেসিং রুমে সবার শেষে শর্টস পরতেন ইংলিশ কিংবদন্তি। সেটি নাকি তাঁর দলের জন্য সৌভাগ্য বয়ে নিয়ে আসত। তবে এই বিশ্বকাপের শেষ আটে যা ঘটেছে, সেটি কোনো খেলোয়াড়ের সঙ্গে সম্পর্কযুক্ত নয়। কিন্তু চমকপ্রদ আর রীতিমতো অবিশ্বাস্যই।

কোয়ার্টার ফাইনালে ওঠা আটটি দলের ইংরেজি বানান খেয়াল করেছেন: Uruguay, France, Brazil, Belgium, Sweden, England, Russia, Croatia। এর মধ্যে ফ্রান্স, ব্রাজিল, সুইডেন ও রাশিয়ার ইংরেজি বানানে বর্ণসংখ্যা ৬টি। বাকি চার দলের ইংরেজি বানানে বর্ণসংখ্যা ৭টি। মজার ব্যাপার হলো, শেষ আটের চার ম্যাচে যে দুটি করে দল মুখোমুখি হবে, তাদের ইংরেজি বানানে ছয় আর সাতের বাহার! যেমন ধরুন, ব্রাজিল-বেলজিয়াম ও ফ্রান্স-উরুগুয়ে ম্যাচ দুটো আজ মাঠে গড়াবে। এর মধ্যে ব্রাজিলের (ইংরেজি বানান) বর্ণসংখ্যা ৬ আর বেলজিয়ামের ৭। একই কথা প্রযোজ্য বাকি তিন ম্যাচের ক্ষেত্রেও। এ যেন ৬ আর ৭ মুখোমুখি!

ফ্রান্স-উরুগুয়ে ম্যাচে যেমন ফ্রান্সের বানানে বর্ণসংখ্যা ৬টি, আর লাতিন দলটির বানানে ৭টি। সুইডেন-ইংল্যান্ড কিংবা রাশিয়া-ক্রোয়েশিয়া ম্যাচেও এই অদ্ভুত বৈপরীত্যসূচক মিল রয়েছে। আরও মজার ব্যাপার হলো, শেষ আটের এই চারটি ম্যাচ মাঠে গড়াচ্ছে যথাক্রমে আজ ও কাল। ভাবছেন, এর মধ্যে মজার এমন কী আছে? দিন-তারিখ খেয়াল করুন—আজ ৬ জুলাই কাল ৭ জুলাই!

তারিখের ক্ষেত্রে না হয় মেনে নেওয়া গেল যে সূচিটা ফিফা আগেই নির্ধারণ করেছে। কিন্তু এই সূচিতেই যে ৬ আর ৭ বর্ণসংখ্যার আটটি দেশ উঠে আসবে তা জানত কে!