সুয়ারেজ কি আজ মাঠে ছিলেন?

>
মাঠে আজ নিজের ছায়া হয়ে ছিলেন সুয়ারেজ। ছবি: এএফপি
মাঠে আজ নিজের ছায়া হয়ে ছিলেন সুয়ারেজ। ছবি: এএফপি

ফ্রান্সের বিপক্ষে ০-২ গোলে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে পড়ল উরুগুয়ে। ম্যাচে আজ নিজের ছায়া হয়ে ছিলেন লুইস সুয়ারেজ

সুয়ারেজ না পুরো ৯০ মিনিট ম্যাচ খেললেন? শিরোনাম দেখে এমন প্রশ্ন জাগতেই পারে। হ্যাঁ, ফ্রান্সের বিপক্ষে পুরো ম্যাচেই মাঠে ছিলেন সুয়ারেজ। তাহলে এমন প্রশ্ন আসছে কেন?

ফ্রান্সের বিপক্ষে নোভগোরাদে আজ মাঠে তো সুয়ারেজ ছিলেন না, ছিল তাঁর ছায়া। না হলে কি আর ফ্রান্সের বক্সে একবারও বল স্পর্শ করতে পারবেন না উরুগুইয়ান স্ট্রাইকার। মনগড়া কথা নয়। পুরো ম্যাচের পরিসংখ্যান বলছে, প্রতিপক্ষের বক্সের মধ্যে বেশ অনেকটা সময় কাটালেও একবারও বল স্পর্শ করতে পারেননি বার্সেলোনা তারকা। বিশ্বকাপে খেলা ১৩ ম্যাচে সুয়ারেজের এমন অভিজ্ঞতা এই প্রথম।

এখানেই শেষ নয়। ফ্রান্সের বক্সের মধ্যে বলে পা ছোঁয়াতে পারেননি, বক্সের বাইরে থেকেও একটি শট মারতে পারেননি ফ্রান্সের পোস্টে। এটা আবার বিশ্বকাপে মাত্র দ্বিতীয়বারের মতো ঘটল। আগের ম্যাচটিও ছিল ফ্রান্সের বিপক্ষে ২০১০ বিশ্বকাপে। আর সুয়ারেজের মতো তারকা না জ্বলে উঠতে পারলে উরুগুয়ে জেতার স্বপ্ন দেখে কীভাবে। যেখানে মাঠে ছিলেন না এডিনসন কাভানি।

চোটের কারণে কাভানি মাঠে ছিলেন না বলেই হয়তো সুয়ারেজ আজ মাঠে পড়ে থাকলেন বিচ্ছিন্ন দ্বীপ হয়ে। সুয়ারেজের পাসে কাভানির গোল কিংবা কাভানির পাসে সুয়ারেজ—এমন সমন্বয়ে বিশ্বকাপ দেখেছে চার গোল। কাভানিকে দিয়ে জাতীয় দলে ১২ গোল করিয়েছেন সুয়ারেজ। আজ তাঁর সঙ্গে এমন রসায়ন কারোরই হলো না। সুয়ারেজও হয়ে রইলেন তাঁর ছায়া।