এনরিকের হাতেই স্পেন দলের ভবিষ্যৎ

স্পেন দলের জন্য লুইস এনরিকেকেই সবচেয়ে যোগ্য ভাবা হয়েছে। ফাইল ছবি
স্পেন দলের জন্য লুইস এনরিকেকেই সবচেয়ে যোগ্য ভাবা হয়েছে। ফাইল ছবি
>স্পেন দলের কোচের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন ফার্নান্দো হিয়েরো, স্পোর্টিং ডিরেক্টরের দায়িত্বেও ফিরছেন না আর। বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকেকেই লা রোহাদের কোচ বানানো হয়েছে

স্পেন দলের দায়িত্ব থেকে পরশু নাম কেটে নিয়েছেন ফার্নান্দো হিয়েরো। বিশ্বকাপ–ব্যর্থতার পর এমনটাই ধারণা করা হচ্ছিল। এরপরই গবেষণা শুরু হয়েছিল, লা রোহাদের দায়িত্ব কে নেবেন? কোচের সম্ভাব্য তালিকায় ছিলেন অনেকেই। শেষ পর্যন্ত বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকের কাঁধেই দেওয়া হয়েছে এ দায়িত্ব।

২০১৭ সালে বার্সেলোনার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর পর থেকেই বেকার ছিলেন এনরিকে। এ মৌসুমে কোন ক্লাবের দায়িত্ব নেবেন—এ নিয়েই আলোচনা চলছিল। তবে বিশ্বকাপের আগে হুলেন লোপেতেগির রিয়াল মাদ্রিদের দায়িত্ব নেওয়া এবং স্পেনের বিশ্বকাপ বিপর্যয়ের পর পরিস্থিতি বদলে গেছে। খেলোয়াড় হিসেবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার হয়ে খেলা এনরিকেই পেয়েছেন স্পেনের দায়িত্ব। 

স্পেনের হয়ে তিনটি বিশ্বকাপ ও ইউরো খেলা এনরিকের কোচিং ক্যারিয়ার শুরু বার্সার ‘বি’ দলে। ইতালির ক্লাব রোমায় ছিলেন এক বছর। তবে কোচিং ক্যারিয়ারে সবচেয়ে অসাধারণ সময় কাটিয়েছেন বার্সেলোনায়। ৩ বছর বার্সাকে এনে দিয়েছে ৯টি ট্রফি। বার্সেলোনাকে করেছিলেন ইউরোপ সেরা। ক্লাব ইতিহাসের অন্যতম সফল আক্রমণভাগ গড়ে তুলেছিলেন সেই সময়ে। মেসি-সুয়ারেজ-নেইমার ত্রিফলা দিয়ে একের পর এক ম্যাচে প্রতিপক্ষের রক্ষণে বিধ্বস্ত করার ক্ষেত্রটি প্রস্তুত করেছিলে তিনিই।

স্পেনের কোচ হিসেবে সম্ভাব্য তালিকায় শোনা গিয়েছিল আরও কয়েকজনের নাম। বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ, লিভারপুলের সাবেক কোচ রাফায়েল বেনিতেজ, স্পেনের সাবেক খেলোয়াড় মিচেল, এমনকি জাভি হার্নান্দেজের নামও শোনা গিয়েছিল।