ফ্রান্স সমর্থনের কথা স্বীকার বেলজিয়ান অধিনায়কের!

বেলজিয়াম অধিনায়ক এডেন হ্যাজার্ড। ছবি: এএফপি
বেলজিয়াম অধিনায়ক এডেন হ্যাজার্ড। ছবি: এএফপি
সেমিফাইনালে এডেন হ্যাজার্ডের নেতৃত্বেই ফ্রান্সের বিপক্ষে মাঠে নামবে বেলজিয়াম। এমন ম্যাচের আগে হ্যাজার্ডের ছেলেবেলার এক মজার কাহিনি ফাঁস হয়ে গেছে। একসময় ফ্রান্সের কড়া সমর্থক ছিলেন এই বেলজিয়ান তারকা!

কালই বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও বেলজিয়াম। কিন্তু এ ম্যাচের আগে মজার এক তথ্য জানিয়েছে ইংলিশ পত্রিকা ডেইলি মেইল। বেলজিয়ান অধিনায়ক এডেন হ্যাজার্ড নাকি ছেলেবেলায় ফ্রান্সের পাঁড় সমর্থক ছিলেন।

ছোট বেলায় ফ্রান্সের জার্সিতে হ্যাজার্ড। সংগৃহীত ছবি
ছোট বেলায় ফ্রান্সের জার্সিতে হ্যাজার্ড। সংগৃহীত ছবি

হ্যাজার্ডও এটি অস্বীকার করেননি। বরং মজা করেই বলেছেন, সে সময় বেলজিয়ান জাতীয় দলটি যথেষ্ট ভালো হলেও আমি ফ্রান্সের সমর্থক ছিলাম। বুঁদ হয়ে ছিলাম ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জয়ের রোমাঞ্চে।
ফ্রান্সের সমর্থক হওয়াটা কিন্তু মোটেও অস্বাভাবিক কিছু নয়। হ্যাজার্ডের বড় হয়ে ওঠাটা বেলজিয়ামের ফরাসি–অধ্যুষিত এক এলাকায়। তাই বেলজিয়ান হলেও ফ্রান্সের প্রতি ছিল ভালোবাসা। ১৯৯৮ বিশ্বকাপে শিরোপা জয় করেছিল ফ্রান্স। বালক হ্যাজার্ডকে দারুণ মুগ্ধ করেছিল তাদের সেই সাফল্য। রীতিমতো জার্সি পরে ঘুরতেন তিনি, সঙ্গে থাকত তাঁর ভাই। হতে চাইতেন জিদান কিংবা অঁরি।
বিশ বছর পর ফ্রান্সের আরও একটি বিশ্বকাপ শিরোপার পথে আপাতত বাধা হ্যাজার্ডই। ছেলেবেলার সেই স্মৃতি ভুলেই মাঠে নামতে হবে তাঁকে। সেই স্মৃতি কি একবারও উঁকি দেবে না বেলজিয়ান তারকার মনে?