এক ম্যাচেই এত রেকর্ড কুলদীপের!

বাঁহাতি স্পিনারদের সব রেকর্ড ভেঙে দেওয়া কুলদীপ। ছবি: এএফপি
বাঁহাতি স্পিনারদের সব রেকর্ড ভেঙে দেওয়া কুলদীপ। ছবি: এএফপি

ইংল্যান্ডের মাঠে এই প্রথম ওয়ানডে কুলদীপ যাদবের। কদিন আগেই টি-টোয়েন্টি খেলেছেন, দলও জিতিয়েছেন। তাই আজ আর বাড়তি উত্তেজনা থাকার কথা নয় তাঁর। তবে যাদব উত্তেজনা সৃষ্টি করলেন ক্রিকেট পরিসংখ্যানবিদদের মাঝে। এমনই বোলিং করেছেন, যাতে ওয়ানডের ৪৭ বছরের ইতিহাস নতুন করে লিখতে হলো আজ নটিংহামে।

টসে হেরে ২৬৮ রানে অলআউট হয়েছে ইংল্যান্ড। ভারতীয় বোলাররা যে খুব আহামরি বল করেছেন, সেটাও নয়। ২ উইকেট পেতে ৭০ রান খরচ করেছেন উমেশ যাদব। ১ উইকেট নিতেই যুজবেন্দ্র চাহালের দিতে হয়েছে ৫২ রান। সিদ্ধার্থ কৌল ৬২ রান দিয়েও উইকেট শূন্য। তবু স্বাগতিক দল এভাবে হুড়মুড় করে ভেঙে পড়ল শুধু যাদবের কারণে। কারণ, অন্য বোলারদের অসহায় বনে যাওয়া এক দিনে যাদব যে নিজের আলোয় ভাস্বর।

এই বাঁহাতি লেগ স্পিনার প্রথম বল বুঝে পেলেন ১১তম ওভারে। তাঁকে রিভার্স সুইপ করতে গিয়ে কট বিহাইন্ড জেসন রয়। ৩৫ বলে ৩৮ রান করে রয় ফেরায় উদ্বোধনী জুটি থামল ৭৩ রানে। ১৩তম ওভারের প্রথম বলেই আবারও ধাক্কা যাদবের। এবার শিকার জো রুট। ৩ বল পরেই যাদব ইংল্যান্ডকে স্তব্ধ করে দিলেন। এলবিডব্লু হয়ে ফিরে গেলেন অন্য ওপেনার জনি বেয়ারস্টোও। উদ্বোধনী সঙ্গীর মতোই ৩৮ রান করে, ঠিক ৩৫ বল খেলে!

বিনা উইকেটে ৭৩ থেকে ৩ উইকেটে ৮২! যাদবের এমন অত্যাচার ইনিংসজুড়েই চলল। আর তাতেই জস বাটলার ও বেন স্টোকসের দুই ফিফটিতেও ঠিক রানের গতিটা পেল না ইংল্যান্ড। অবশ্য দুজনের সম্পূর্ণ ভিন্ন ধরনের ইনিংস খেলাও এতে ভূমিকা রেখেছে। বাটলার যেখানে মাত্র ৫ বাউন্ডারিতেই ৫১ বলে ৫৩ রান করেছেন, স্টোকস সেখানে ৫০ তুলতেই খেলেছেন ১০৩ বল!

ইনিংস ভিন্ন গতির হলেও দুজনই আউট হওয়ার সময় যাদবকেই বেছে নিয়েছেন। এ দুই সেট ব্যাটসম্যানের পর ডেভিড উইলিকেও যখন তুলে নিলেন যাদব, ততক্ষণে রেকর্ড হয়ে গেছে। ১০ ওভারে ২৫ রান দিয়ে ৬ উইকেট পেয়েছেন যাদব। ইংল্যান্ডের বিপক্ষে যেকোনো স্পিনারের সেরা বোলিং এটি। ইংল্যান্ডের মাটিতে তো বটেই!

চিন্তাটা ইংল্যান্ডের বাইরে নিলেও গুরুত্ব কমছে না। বিদেশে কোনো ভারতীয় স্পিনারের সেরা বোলিং এটি। কোনো চায়নাম্যান বোলারও এই প্রথম ওয়ানডেতে ৬ উইকেট পেলেন। এতেও যদি সন্তুষ্টি না আসে তবে জানিয়ে রাখা যাক, যেকোনো বাঁহাতি স্পিনারেরই ওয়ানডের সেরা বোলিং এটি। আগের রেকর্ডটিও ছিল এক ভারতীয়র। ২০০৭ সালে মুম্বাইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৭ রানে ৬ উইকেট পেয়েছিলেন মুরালি কার্তিক।