কে বলেছে বিশ্বকাপ জিততে গোল করা লাগে?

গোল তো দূরের কথা, লক্ষ্যে একটি শটও করতে পারেননি অলিভার জিরু (ট্রফি হাতে), তবুও বিশ্বকাপজয়ী তিনি! ছবি: রয়টার্স।
গোল তো দূরের কথা, লক্ষ্যে একটি শটও করতে পারেননি অলিভার জিরু (ট্রফি হাতে), তবুও বিশ্বকাপজয়ী তিনি! ছবি: রয়টার্স।
>

ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের শিরোপা জিতেছে ফ্রান্স। পুরো টুর্নামেন্টে ফ্রান্সের স্ট্রাইকার অলিভার জিরু একটি গোলও করতে পারেননি, গোল করবেন কী, জিরু যে লক্ষ্যে একটি শটও নিতে পারেননি!

হ্যারি কেইন নিজেকে দুর্ভাগা ভাবতেই পারেন, ৬ গোল করে গোল্ডেন বুট জিতলেন অথচ নিজের দেশ ইংল্যান্ডকে বিশ্বকাপ জেতাতে পারলেন না। এদিকে অলিভার জিরু কোনো গোল না করেই কিনা বিশ্বকাপ জিতে গেলেন!

ক্রিস্টিয়ানো রোনালদো, রোমেলু লুকাকুরাও একই কথা ভাবতে পারেন। প্রথম ম্যাচেই স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন রোনালদো, লুকাকু টানা দুই ম্যাচে করেছিলেন জোড়া গোল। তবু তাঁদের কেউ নন, বিশ্বকাপ জিতেছেন কোনো গোল না করা ফরাসি স্ট্রাইকার অলিভার জিরু।

ইংলিশ ক্লাব চেলসিতে খেলা জিরু ফ্রান্সের হয়ে বিশ্বকাপের আগে ৭৪ ম্যাচে ৩১ গোল করেছিলেন। বিশ্বকাপ শেষে ম্যাচ সংখ্যা এখন ৮১টি, তবে গোল ৩১টিই রয়ে গেছে। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের খেলা ৭টি ম্যাচেই মাঠে ছিলেন জিরু, শট নিয়েছেন ১৩ টি, যার একটিও লক্ষ্যে ছিল না। লক্ষ্যেই যদি শট না নিতে পারেন গোল করার প্রশ্নও আসে না। জিরুর তাতে কিছু আসে বলে মনে হয় না, গোল করেও যে অনেকের বিশ্বকাপজয়ী সোনার মেডেলটা নেই, জিরু তাই বলতেই পারেন, ‘গোল না করেও যদি বিশ্বকাপ জেতা যায় তাহলে গোল না করাই ভালো।’